সার্চ কমিটিকে রাজনৈতিক দলগুলো নাম দেবে আজ

0
294

image-18597-1485834577স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকা: নির্বাচন কমিশনে নিয়োগের জন্য রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১টি দল তাদের করা নামের তালিকা সার্চ কমিটির কাছে জমা দেবে আজ।

গত শনিবার সার্চ কমিটির প্রথম বৈঠকে নিবন্ধিত এসব দলের কাছে ইসি নিয়োগের জন্য পাঁচটি করে নাম চাওয়া হয়। আজকের মধ্যে এসব দলকে তাদের নামের তালিকা সার্চ কমিটিকে দেয়ার জন্য সময়সীমা বেঁধে দেয়া হয়।

নতুন ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার উদ্যোগের অংশ হিসেবে গত বছরের ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠক করেন।

এরপর রাষ্ট্রপতি ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেন।

এসব বৈঠকের পর গত ২৫ জানুয়ারি সার্চ কমিটির বিষয়ে একটি চিঠি বঙ্গভবন থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। পরে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট সার্চ কমিটির নাম ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

গত দুই দিন দলের নেতাদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকের পর গতকাল রাতে এই সিদ্ধান্ত নেয় দলটি। সিদ্ধান্ত অনুযায়ী পাঁচজনের নাম প্রস্তাব করে তারা একটি তালিকা সার্চ কমিটির কাছে পাঠাবে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আজ বিকালের মধ্যে তাদের নামের তালিকা সার্চ কমিটির কাছে পাঠাবে বলে সিদ্ধান্ত নেয়।

সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও আরও চারজন কমিশনারের জন্য মোট ১০ জনের নাম প্রস্তাব করবে। কমিশনারদের মধ্যে একজন যেন নারী হয়, সেই বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। সেই হিসাবে কমিটির সুপারিশ করা ১০ জনের মধ্যে দুই জন থাকবেন নারী।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here