স্পেশালি যুদ্ধবিমানের ক্ষেত্রে? ম্যানুভারিটি বলতে আসলে আমরা কি বুঝি?

0
113

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ আসুন জেনে নেই- ম্যানুভারিটি হলো যুদ্ধক্ষেত্রে যুদ্ধবিমান দিয়ে প্রদর্শিত টেকনিক যা যুদ্ধক্ষেত্রে পজিশনাল এডভান্টেজ নিয়ে শত্রু বিমানকে ভুপাতিত করতে সাহায্য করে।এটির বিভিন্ন নাম আছে যেমন Basic Fighter Maneuvaring (BFM),Air Combat Maneuvaring (ACM) আর খুবই সহজ ভাষায় Dogfight.

আজ আমরা রাশিয়ান দুইটি বিখ্যাত বিমান MiG সিরিজের লেটেস্ট এডিশন MiG-35 এবং অন্যতম ডিফেন্স জায়েন্ট Sukhoi সিরিজের Su-30 বা Su-35 কে বিবেচনা করে এদের maneuvarity এর হিসাব বিবেচনা করি তাইলে নিশ্চিত সবাই (প্রায় ৯৯%) মানুষ Sukhoi এর কথা বলবে।বাকি ১% এর ভিতর আমাকে বিবেচনা করতে পারেন।

MiG সিরিজের যুদ্ধবিমানগুলোর aerodynamics design বিমানগুলোকে সবচেয়ে বেশি maneuvarity প্রদান করে।বিভিন্ন শো তে Sukhoi সিরিজের বিমানের aerobatics আমাদের মুগ্ধ করলেও অরিজিনাল ক্ষেত্রে MiG বিমানের টার্নিং টাইম আর টার্নিং রেডিয়াস দুইটাই Sukhoi এর চেয়ে কম।মিগ সিরিজের MiG-29 এর টার্নিং রেডিয়াস ৩০০ মিটার, MiG-35 এর ও সেইম।তবে Sukhoi এর সেটা বেশি

এখন প্রশ্ন করতে পারেন “ভাই Sukhoi তে canard ইউজ করে”

ভাই ক্যানার্ড কিন্তু additional maneuvarity দেয় না।এটা মেইনলি বিমানের stability এর জন্য ইউজ করা হয়।Sukhoi Su-30MKI/SM তে রাডার অনেক বড় আর এটা বিমানের center of gravity চেঞ্জ করে ফেলে।অর্থাৎ বিমান unstable হবে।তাই ভারসাম্য রক্ষার জন্য ক্যানার্ড ইউজ করা হয় এসব বিমানে।আর এরোডাইনামিক ডিজাইন unstable হলে সেটা maneuvar এর মাধ্যমে রিকোভার করা গেলেও বেসিক ফ্লাইং এ সমস্যা হয় যা রিকোভার করা টাফ

এখন সবাই বলবেন Sukhoi তো Cobra maneuvar পারফর্ম করে।

ভাই যুদ্ধক্ষেত্রে কোবরা ম্যানুভার কখনই কাজে আসবে না।কোন বিমান যদি Tail chase করে আর সামনের বিমানটি যদি কোবরা ম্যানুভার দেয় তাইলে পিছের chasing এয়ারক্রাফট একটা advantage পায়।যেখানে সে মিসাইলের ব্যবহার করার কথা ছিলো সেখানে সে শত্রু বিমানকে গান রেঞ্জে পেয়ে যায়। আর এখন পর্যন্ত যুদ্ধক্ষেত্রে সবচেয়ে বেশি শ্যুটডাউন রেকর্ড গান কিলের।হিট সিকার মিসাইলকে আপনি চ্যাফ/ফ্লেয়ার দিয়ে দিকভ্রান্ত করলেও 23/30mm বুলেট থেকে বাচার সম্ভাবনা নেই বললেই চলে।আর ক্লোজ রেঞ্জে বাচার কথা ভুলে যাওয়া বেটার।আর কোন কোন ক্ষেত্রে কোবরা ম্যানুভার কাজে দেয় যখন তা 1 v/s 1 হয়। তবে সেটার সম্ভাবনা কম।

MiG যুদ্ধবিমানের ডিজাইন আর স্ট্যাবিলিটি 9G-10G পর্যন্ত যেতে পারে কিন্তু একজন ফাইটার পাইলট সর্বোচ্চ 8.5-9G সহ্য করতে পারে। এজন্য এটি এমনভাবে ডিজাইন করা হয় যাতে 8G এর উপর না উঠে।অন্যদিকে Sukhoi সর্বোচ্চ 8G লোড নেয়।এদিক থেকেও মিগ যুদ্ধবিমান সুখোই থেকে এগিয়ে এবং Angle of attack এর দিক দিয় এগিয়ে।

সংগ্রহ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here