স্বপ্নের মাঝেই ছিল জীবন কিন্তু চোখে ঘুম ছিল না

0
106

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ জীবন মানে বাঁচার অভিনয়, মৃত্যু মানে আকাশে তোমার স্মৃতিময়-তুমি চলে যাচ্ছো যাও আমি বাধা দিবো না,বাধা দেওয়ার ক্ষমতাও আমার নেই। জীবন মানেই বহতা নদী, থেমে সেতো থাকে না। জীবনের সুন্দর দিনগুলো কত তাড়া তাড়িই না চলে যায় শুধু রয়ে যায় ডায়রির পাতায় স্মৃতি হয়ে বিজড়িত ।

সময় নিরবে চলে যায় ঠিকই কিন্তু চিরকালের জন্য ফেলে রেখে যায় মনে মাঝে হাজারো স্মৃতি। আর সে স্মৃতিগুলো কুড়িয়ে নেয় মানুষ, তাইতো হাজার বছর আগের মানুষের রেখে যাওয়া স্মৃতিগুলো আজও মানুষ বয়ে চলছে।

আমার আজ ও মনে আছে তুমি দেখছো আমিও দেখছি দুজনের মাঝে বাক্যহীন নিরুত্তর….কত কথা কত স্বপ্ন,আর কত শত ইচ্ছেরা পড়ে রয়ে যাচ্ছে  ধুলো সাথে মিশে। দেখছো তুমি আর আমিও না দেখার ভান করে দাড়িয়ে রইলাম কেনো আজ। বলতেছি ‘তুমি চলে যাবে যাও,আজ যেন আমার মনে হচ্ছে, আমার সামনে পিছনে কেউই নেই পরোটাই স্মৃতি শূন্য তার মাঝে একা আমি ।

এটাই নিয়তি। তাই তোমাকে ছেড়ে দেয়ার সমস্ত প্রস্তুতি আমি আজ নিজে নিজে নিয়েছি। সিদ্ধান্ত নিয়েছিলে চলে যাবে, নিষেধ করিনি। আমি জানি কাউকে আটকে রাখা যায় না। একটা কথা মনে রেখো প্রিয়,সব কিছুর ব্যাখ্যা বিশ্লেষণ থাকতে নেই।

তুমি চলে যাবে বলতেই বুকের মধ্যে কেমন জানি কাঁচ ভাঙার শব্দ শুনি-মনের কাঁচ গুলো ভাঙতে শুরু করেছে এখন। স্বপ্নময় প্রাসাদসম বালুর ঘর আজ বিনা ঝড়ে তা ভেঙ্গে যাচ্ছে।

শব্দ অনেক হচ্ছে কিন্তু কোন বাক্য হচ্ছে না, স্বপ্নের মাঝেই জীবন ছিল কিন্তু চোখে ঘুম ছিল না প্রিয়। যে পথ দিয়ে তোমার চলে যাওয়া, সেই পথেই আমার আজ চেয়ে  থাকা। কেউ চলে গেলে তাকে যেতে দেওয়া উচি্ তা না হলে নতুনত্বের স্বাদ পাওয়া যায় না।

তাই নতুন কারোর জন্যে হলেও তোমাকে যেতে হবে প্রাকৃতিক নিয়মে।এইটাই হলো, হয়তো মানব সভ্যতার সৃষ্টির রহস্য? তার পরেও তোমাকে মিস করবো আমৃত্যু পর্যন্ত, তোমাকে ভুলে থাকার ক্ষমতাও আমার নেই। তবে, হে জীবনে এমন কিছু রেখে যাচ্ছো, তুমি না থাকলেও তারা তো থাকবে আমার জীবনে তোমার দেওয়া শেষ উপহার হিসেবে।

আমি জানি না তোমার পরিবর্তে নতুন যে আসবে সে আমাকে কি দিবে, আমিই বা তার কাছ থেকে কি আদায় করে নিতে পারবো..? তার পরেও চেষ্টা করবো তার কাছ থেকে কিছুটা স্বপ্ন পূর্ণ করে নিতে। তোমার শূন্যতা কে তাকে দিয়ে পূর্ণতা করার চেষ্টা করে যাব প্রাণপণ।

আজ যানি তোমার বিরহ আমাকে কিছুটা পিছুটানতে চাইবে কিন্তু পিছনে ফেরার সময় আমি হয়তো পাবো না, সময় পেলেও পিছনে তো যাওয়া যাবে না। কারণ আমাদের জীবন হলো এক মুখি রাস্তা, যেখানে পিছনে যাওয়া সম্ভব না, একটু ব্রেক করলে পিছন থেকে অন্য কেউ এসে ধাক্কা দিবে।

জীবন বৃত্তে তোমার মতো করে আরো অনেকে এসেছিলো তাদের কেও ছেড়ে দিতে খুব কষ্ট হয়েছে, কিন্তু তুমিই ছিলে বিশেষ কেউ আমার জীবনে। তুমি আমাকে দিয়ে যাচ্ছো ভাল কিছু,যারা আমার জীবনের জন্যে খুবই গুরুত্বপূর্ণ, যারা আমাকে সর্বদা সাহার্য্য করে যাচ্ছে আমার জীবনের প্রতিটা পদক্ষেপেই।

তুমি আমাকে শিখিয়ে যাচ্ছো জীবনকে কিভাবে উপভোগ করা যায় অন্য কাউকে উপেক্ষা না করে।
তুমি আমাকে শিখিয়ে যাচ্ছো আমাকে, কি করে চোখের পানি মুছে হাসতে হয়। কিভাবে সবার সামনে আয়না বাজি করতে হয়??

আমি তোমার কাছ থেকে সব কিছু শিখে অন্যদের মাঝে তার আলো ছড়াবো,কিন্তু দুঃখের বিষয় তুমিই থাকলে না, তোমার শিক্ষা আমি কতটুকি গ্রহন করেছি তা দেখার জন্যে ।

আমি জানি কারো কারো জীবনে স্মৃতিই কাল হয়ে দাড়ায়। বইতে পারেনা স্মৃতির ভার, আর হারিয়ে যায় কালের গহব্বরে। প্রতিটি মূহূর্ত আমাদের জীবনে নিয়ে আসে কিছু ছোট ছোট ঘটনা আর এই ঘটনাগুলোই পরবতীতে হয় স্মৃতির পাতা।এমনই কিছু স্মৃতি বহন করে আমরা পেরিয়েছি জীবনের এতটা পথ।

আমাদের জীবন থেকে হারিয়ে গিয়েছে বহু দিন প্রত্যেকের বয়সের সংখ্যাটাও ভারী হচ্ছে। এ জীবনে চার, সংখ্যাটি অনেক স্মৃতি ফেলে রেখে গেছে তুমি।
তাই আমি এমন কোন স্মৃতির ভার বহন করব না, যার বোঝা বইতে গিয়ে নিজেই হারিয়ে যাব। এমন কিছু স্মৃতিকে আকড়ে সামনে এগিয়ে যাব, যে স্মৃতিগুলো আমার কাছে বোঝা না হয়ে হবে অনুপ্রেরনা।
আর একজন ক্লান্ত পথিককে অনুপ্রানিত করে নিয়ে যাবে জীবনচূড়ায়।

রাইটার- জসিম ভুঁইয়া 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here