হার্টের জন্য ক্ষতিকারক তিন বিষয়❗

0
106

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ এই সিরিজের সর্বমোট ৩টি বিজ্ঞাপন রয়েছে। একটি দেখা যাচ্ছে চেয়ার এর বিষ্ফোরণ ঘটছে। একটিতে সিগারেটের তৈরি প্লেন ক্র্যাস করছে এবং আরেকটিতে বার্গারকে সুনামির ঢেউ আকারে তৈরি করে ধ্বংসের চিত্র তৈরি করা হয়েছে।

উপরোক্ত তিনটিই হার্টের জন্য মারাত্মক ক্ষতিকর। আপনি যদি চেয়ারে বসে থাকেন, হাটা চলা কম করেন তাহলে আপনার হার্ট ধীরে ধীরে অকার্যকর হয়ে পড়ে। অপরদিকে সিগারেট ও ফাস্টফুডের বদ অভ্যাসও আপনার হার্টকে ক্ষতির সম্মুখিন করে।

আমরা কথার কথা বলি, আল্লাহ জান দিয়েছে, আল্লাহর যখন ইচ্ছে হবে তখন জান নিয়ে নিবে। বাস্তবে আমাদেরও তো সুস্থ রাখার দায়িত্ব আছে। আমরা ধর্মের ভয়ে আত্মহত্যা করিনা। কিন্তু সিগারেট, ফাস্টফূডের বদঅভ্যাস, শারিরীক ব্যায়াম না করা এগুলোও কি এক ধরনের আত্মহত্যার শামিল না? আত্মহত্যা হয়ত আমাকে তৎক্ষনাত মৃত্যুর মুখে ফেলে দিচ্ছে, কিন্তু বদঅভ্যাসগুলো ধীরে ধীরে আমাদের জীবনকে কেড়ে নিচ্ছে।

একটু মনে করে দেখুন, গত ৫-৭ বছরে যত মৃত্যুর সংবাদ পেয়েছেন, তার অধিকাংশই হার্ট অ্যাটাক। সাম্প্রতিক সময়ে হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যা অনেক বেড়ে গেছে। সবচেয়ে অবাক করার মত বিষয়, ২২-২৫ বছরের মানুষেরও মৃত্যুর সংবাদ পাচ্ছি যারা কিনা হার্ট অ্যাটাকে আক্রান্ত হচ্ছেন।

অনেক কিছু আমাদের হাতে নেই। পরিবেশ দুষণ চাইলেই ব্যাক্তি উদ্যোগে বন্ধ করতে পারিনা, পারিনা কেমিকেল যুক্ত সবজি খাওয়া বন্ধ করতে। কিন্তু সিগারেট, ফাস্টফুড, কোক খাওয়াতো বন্ধ করতে পারি। শুয়ে বসে না কাটিয়ে, একটু হাটাচলাতো করতে পারি।

সকলেরই স্বাস্থ্য সচেতন হওয়া উচিত। অপরিণত বয়সে মৃত্যু একটি পরিবারকেই বিপদের মুখে ঠেলে দিতে পারে। তাই সাবধান হোন। শরীরের যত্ন নিন।

(বিদেশী বিজ্ঞাপন থেকে সংগ্রীত)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here