আগামী ১ ফেব্রুয়ারি শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা

0


সময় সংবাদ বিডি- ঢাকা:এসএসসি ও সমমান পরীক্ষা শুরু ১ ফেব্রুয়ারি থেকে এইদিকে,দু’বছরে ঝরে পড়েছে ৩,৯২,৩০০ শিক্ষার্থী। মাধ্যমিকে মাত্র দু’বছরে ঝরে পড়েছে তিন লাখ ৯২ হাজার ৩শ’ শিক্ষার্থী।

এসএসসি ও সমমানের পরীক্ষা দেয়ার লক্ষ্যে দু’বছর আগে নবম শ্রেণিতে ১১টি শিক্ষা বোর্ডে রেজিস্ট্রেশন করেছিল মোট ২০ লাখ ৭৩ হাজার ৯৮৮ জন। তাদের মধ্যে শেষ পর্যন্ত ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। আগামী ১ ফেব্রুয়ারি শুরু হবে এই পরীক্ষা।

এতে গত বছর ফেল করা এবং ফল উন্নয়ন প্রার্থীসহ মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন অংশ নিচ্ছে। এতে ফেল করা প্রার্থী তিন লাখ ৬১ হাজার ৩২৫ এবং ফল উন্নয়ন প্রার্থী ৪ হাজার ৭৬৬ জন। এবার ১ ফেব্রুয়ারি শুরু ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা চলবে। পরে ব্যবহারিক পরীক্ষা চলবে ৯ মার্চ পর্যন্ত।

নিয়মিত-অনিয়মিত মিলে এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন অংশ নেবে। এর মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ ছাত্রী। গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে।

গত বছর মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। সেই হিসাবে এবার মোট ৮৭ হাজার ৫৫৪ পরীক্ষার্থী কমে গেছে। এবার সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে।

তবে গত বছরের তুলনায় এবার শিক্ষাপ্রতিষ্ঠান ২০২টি ও কেন্দ্র ১৫টি বেড়েছে। শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন,অন্যান্য বারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর দেরি হলে তার বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে।

ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে।

কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্র মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। তিনি বলেন,এবার এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র ও ইংরেজি ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে। নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা,স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর অনলাইনে বোর্ডে পাঠাতে হবে।

সংবাদ সম্মেলনের আগে এসএসসি ও সমমান পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী,মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো:মাহবুব হোসেন,কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ,ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here