আন্তর্জাতিক নারী দিবস আজ

0


Bangladeshi girls  hd wallpapers 1
স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-
ঢাকাঃ আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা অনুষ্ঠানের মাধ্যমে সরকারি ও বেসরকারিভাবে পালন করা হচ্ছে নারী দিবস।এ দেশের নারীরা অনেক প্রতিবন্ধকতা জয় করেই এগিয়ে চলেছে । আকাশে বিমান ওড়াচ্ছে নারী। হিমালয়ের চূড়ায় উঠছে নারী; বন্দুক কাঁধে যুদ্ধেও যাচ্ছে নারী।

নারীর নিয়োগ বাড়ছে সরকারি-বেসরকারি চাকরিতে। ছোট-বড় ব্যবসায় নামছে নারী। শিক্ষায় বাড়ছে নারীর অংশগ্রহণ। সরকারের নীতিনির্ধারণী পর্যায় থেকে শুরু করে রপ্তানি আয়ের চাকা পর্যন্ত ঘুরাচ্ছে নারীরা। রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্পে কর্মরতদের ৮০ শতাংশেরও বেশি নারী।

বাংলাদেশে শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ প্রতিবেদন অনুসারে, গত ১০ বছরে শিক্ষার সর্বস্তরে নারীর অংশগ্রহণ বেড়েছে। প্রাথমিক স্তরে ছেলে ও মেয়েদের শিক্ষার হার সমান হলেও উচ্চ মাধ্যমিক পর্যায়ে ছেলেদের চেয়ে মেয়েরা মাত্র ৩ শতাংশ পিছিয়ে।
তবে ছেলেদের চেয়ে মেয়েরা ৬ শতাংশ এগিয়ে মাধ্যমিক স্তরে। পেশাগত এবং বিশ্ববিদ্যালয় শিক্ষায় নারীর অংশগ্রহণ বাড়লেও ছেলেদের চেয়ে পিছিয়ে। পেশাগত শিক্ষায় নারী ৩৮ শতাংশ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষায় ৩৩ শতাংশ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here