আরও তিন মাস বিশ্বজুড়ে তাণ্ডব চালাবে করোনা ভাইরাস

0


সময় সংবাদ বিডি -ঢাকা: সম্প্রতি বিশ্ব’জুড়ে প্রতি’দিনই বাড়ছে করোনা’ভাইরাসে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃ’ত্যুর মিছিল।

ভয়া’বহ এ পরি’স্থিতির মধ্যে ভাই’রাসের প্র’কোপ আরো দুই মাস’সের আগে কমবে না বলে এক পূর্বা’ভাসে দাবি করে’ছেন চীনা এক চিকিৎ’সক।

শিগ’গিরই করো’নার প্র’কোপ ক’মার কোনো সম্ভা’বনা নেই বলে জানি’য়েছেন চী’নের অন্য’তম রোগ বি’শেষজ্ঞ ঝং নান’শান। অর্থাৎ আরও তিন মাস বিশ্ব’জুড়ে তাণ্ডব চালাবে প্রাণঘাতী করোনা’ভাইরাস ।

২০০২-২০০৩ সালের সার্স (সিভি’য়ার অ্যাকিউট রেস’পিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের আবি’ষ্কারক তিনি। রোববার চীনা গণ’মাধ্যম গুয়াংডং টেলি’ভিশনকে এ বিজ্ঞানী জানিয়েছেন অন্তত আগামী জুন পর্যন্ত করোনা’ভাইরাসের সং’ক্রমণ চলবে।

ঝং’নান’শানের মতে,চীনের এখন করোনা সং’ক্রমণ প্রতিরোধের চেয়ে বিদেশ থেকে ভাই’রাস আক্রান্ত’দের প্রবেশ বন্ধ করায় বেশি গু’রুত্ব দেয়া উ’চিত। বিশেষ করে দেশ’টির অন্য’তম প্রধান ভ্রমণ’কেন্দ্র’গুয়া’ডং প্রদেশে বেশি কড়া’কড়ি আরোপ করা দরকার।

তিনি আরও বলেন,সীমান্তে স্বাস্থ্য পরীক্ষা জোর’দার এবং বিদে’শের ভাইরাস সং’ক্রমিত অঞ্চল ভ্রমণ’কারীদের জন্য কোয়া’রেন্টিন নীতি’নির্ধারণ করা উচিত।

এছাড়া গুয়াং’ডংয়ের মতো বেশি সং’ক্রমিত অঞ্চল’গুলোতে ভাই’রাস প্রতিরোধের সরঞ্জাম,পরী’ক্ষার উপ’করণ,চিকিৎ’সা সহা’য়তা পা’ঠানো যেতে পারে।

গত ৩১ ডিসে’ম্বর চীনের হুবেই প্রদেশের উ’হানে প্রথম নভেল করোনা,ভাইরাস ধরা পড়ে এরপর দ্রুত’ই তা বিশ্ব’জুড়ে ছড়িয়ে পড়ে। অ’ন্তত ১০৯ দেশে করোনা ছড়িয়ে পড়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here