উলিপুরে খোলা আকাশের নীচে চলছে পাঠদান

0

Ulipur Primary School Pic 02.03.15

রোকনুজ্জামান মানু, সময় সংবাদ বিডি-

কুড়িগ্রামঃ উলিপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের উমানন্দ মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাঁদ ও বীমে বড় বড় ফাটল দেখা দেয়ায় দূর্ঘটনার আশংকায় স্কুল ভবন ছেড়ে দিয়ে খোলা আকাশের নীচে চলছে পাঠদান।

দীর্ঘ ৬ বছর ধরে এ অবস্থা চলতে থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার ভূমিকা পালন করছে।

অভিভাবক ও এলাকাবাসী জানায়, এ প্রতিষ্ঠানে পাঠদানের পরিবেশ না থাকলেও সংশ্লিষ্ট শিক্ষা বিভাগের কোন নজরদারী নেই।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোসলেম উদ্দিন শাহ্ সময় সংবাদ বিডি ডট কমকে বলেন, পর্যায়ক্রমে এসব বিদ্যালয়ের ভবন নির্মাণের উদ্যোগ নেয়া হচ্ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, বিদ্যালয়টিতে প্রায় দু’শতাধিক কোমলমতি শিক্ষার্থীকে খোলা আকাশের নীচে পাঠদান দেয়া হচ্ছে।

বিদ্যালয়টি ১৯৬৯ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা হওয়ার পর গত ২০১৩ সালে জাতীয়করণ করা হয়। এলজিইডির অর্থায়নে গত ১৯৯৪ সালে বিদ্যালয়ের এই ভবনটি নির্মিত হয়।

কিন্তু নিম্ন মানের কাজ হওয়ায় নির্মান কাজ শেষ হওয়ার কয়েক বছরের মাথায় ভবনটির ছাদে ও বীমে ফাটল দেখা দেয়। ফলে একটু বৃষ্টি হলেই ছাদ চুইয়ে পানি পড়ে। প্রতিনিয়তই ছাদ ও বীমের ইট-সিমেন্ট ধসে পড়ছে। বিকল্প ঘর না থাকায় কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে খোলা আকাশের নীচে পাঠদান কার্যক্রম চালানো হচ্ছে।

স্কুলটির প্রধান শিক্ষক রুহুল আমীনের সাথে কথা হলে তিনি সময় সংবাদ বিডি ডট কমকে জানান, বিদ্যালয় ভবন সংস্কার ও নতুন ভবন নির্মানের জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করেও কর্তৃপক্ষের কোন সাড়া পাওয়া যায়নি, এমনকি পরিত্যক্ত ভবনটি কর্তৃপক্ষ পরিদর্শনও করেনি। এ পরিস্থিতে বিদ্যালয়টির পাঠদান কার্যক্রম চলতি গ্রীষ্ম মৌসুমে একেবারেই বন্ধ হয়ে যেতে পারে।

বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি ফজলার রহমান সময় সংবাদ বিডি ডট কমকে জানান, কর্তৃপক্ষেরু অবহেলায় যেকোন মুহুর্তে প্রাণ হারাতে পারে কোমলমতি নিস্পাপ এই শিশুরা।

কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার জানান, বিদ্যালয়টিতে ভবনে ধ্বস দেখা দেয়ার এবং খোলা আকাশের নীচ পাঠদানের বিষয়টি তিনি জানেন না ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here