উলিপুরে স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

0

kurigram

রোকনুজ্জামান, সময় সংবাদ বিডি-

কুড়িগ্রামঃ কুড়িগ্রামের উলিপুরে “মর্যাদায় গড়ি সমতা” শীর্ষক প্রচারাভিযানে অংশ হিসেবে আয়োজিত “নারীর মর্যাদা প্রতিষ্ঠায় পুরুষের ইতিবাচক ভূমিকাই যথেষ্ট”।

এ বিষয়ের উপর এক স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলার নতুন অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে যৌথ ভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় এবং স্থানীয় এনজিও মহিদেব যুব সমাজ কল্যাণ সমিতি।

গত সোমবার সকাল (১১টা – ৫টা) ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরনবী সরকারের সভাপতিত্বে প্রতিযোগিতায় দলের পক্ষে নুতন অনন্তপুর মাধ্যমিক বিদ্যালয় এবং বিপক্ষে নুতন অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়।

প্রতিযোগিতায়  সঞ্চালকের দায়িত্বে ছিলেন- তবকপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সকালের খবর উপজেলা প্রতিনিধি মঞ্জরুল হান্নান।

অষ্টম ও নবম শ্রেণির ০৫ জন ছাত্রীসহ মোট ০৮ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় বিজয়ী দল নুতন অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় ওই বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী মনিরা সুলতানা।

বিজয়ী ও বিজীত দলের অংশ নেয়া প্রত্যেক প্রতিযোগিকে একটি ডিকশনারী, একটি জ্যামিতি বক্স, একটি পেন বক্স ও একটি ক্লীপ বোর্ড দেয়া হয়। এছাড়া শ্রেষ্ঠ বক্তাকে অতিরিক্ত একটি টেবিল ঘড়ি পুরস্কার দেয়া হয়।

অনুষ্ঠানে বিচারকের দায়িত্বে ছিলেন- উলিপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও ভোরের কাগজ প্রতিনিধি তৈয়বুর রহমান, উলিপুর এম.এস স্কুল এন্ড কলেজের প্রভাষক ও ইত্তেফাক উপজেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম সরদার এবং প্রকল্প সমন্বয়কারী ইসফাতুল কবীর।

বক্তারা বলেন, এভাবে স্কুল পর্যায়ে থেকে বিভিন্ন বিষয়ের উপর প্রচারণা চালানো হলে সমাজে বড় ধরনের পরিবর্তন আনা সম্ভব। সেই সাথে জেন্ডার সমতা, নারীর ভূমিকা ও নারীর  কাজ সম্পর্কে সকলের ইতিবাচক ধারণা সৃষ্টি হবে। বৃদ্ধি পাবে নারীর পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক মর্যাদা ও স্বীকৃতি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here