এই বার বিতর্কহীন ভর্তি পরীহ্মা

0

%e0%a6%ae%e0%a7%83%e0%a6%b9%e0%a6%bf%e0%a7%83%e0%a7%87%e0%a6%a6স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি- ঢাকা:স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের বর্তমান ও সাবেক শীর্ষ একাধিক কর্মকর্তা সময় সংবাদের প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বিতর্কহীন ভর্তি পরীক্ষা গ্রহণ স্বাস্থ্য সেক্টরের বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন। বিগত বছরগুলোতে মেডিকেলে ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ নানা অভিযোগ উঠলেও এবারের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বিতর্ক ছাড়া।

গত ৭ অক্টোবর রাজধানীসহ সারাদেশের ১৮ মেডিকেল কলেজে ৩৭টি কেন্দ্রে চলতি বছরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৮৬ হাজার ৫৯৮ পরীক্ষার্থী অংশ নেয়। এবারই প্রথম কোনো বিতর্ক ছাড়া পরীক্ষা সম্পন্ন হয়।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ সময় সংবাদকে বলেন, প্রশ্নপত্র বহনকালে যেখানেই গাড়ি থেমেছে সেখানেই লাল বাতি জ্বলেছে। প্রতি ৫ সেকেন্ড পর পর প্রশ্নপত্র বহনকারী ট্রাকের অবস্থান জানাতো ডিভাইস। শুধু তাই নয়, গাড়িটি কোথায় অবস্থান করছে, কোন পথ দিয়ে যাচ্ছে, কোন স্থানে কতটুকু দেরি করছে তাও মনিটরিং করা হয়

স্বচ্ছ প্রক্রিয়ায় পরীক্ষা গ্রহণের সাফল্য সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, সবার সদিচ্ছা, সম্মিলিত প্রচেষ্টা ও আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহারই ছিল সাফল্যের মূল কারণ।

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, এবার অধিদফতর, মন্ত্রণালয়, মডারেটর, ওভারসাইট কমিটি ছাড়াও শিক্ষার্থী ও তাদের অভিভাবকরাও অনেক সচেতন ছিলেন। সামাজিক যোগাযোগে নানা অফার সংক্রান্ত ব্যাপারে ২৬ অভিভাবক অধিদফতরে টেলিফোন ও মোবাইল করে তথ্য দেন। সে তথ্যের ভিত্তিতে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেয়।

এবার ভর্তি পরীক্ষার ওএমআর শিটও দুটি বিশেষজ্ঞ গ্রুপকে দিয়ে স্ক্যানিং করা হয়। দুটি গ্রুপের স্ক্যানিংয়ের ফল মিলে যাওয়ার পরই তা প্রকাশ করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here