একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ: কলেজে ভর্তির জন্য ১২ লাখের বেশী শিক্ষার্থী মনোনীত

0


সময় সময় বিডি-ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করেছে আন্তঃ শিক্ষা সমন্বয় সাব-কমিটি। মঙ্গলবার রাতে এ ফল প্রকাশিত হয়েছে। আবেদনের প্রথম ধাপে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী ভর্তির জন্য মনোনিত কলেজ পেয়েছে।

বোর্ড সূত্রে জানা যায়, প্রথম ধাপে মনো নীতদের ২৬ থেকে ৩০ আগস্টের মধ্যে সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম এসেছে সে কলেজে যে শিক্ষার্থী ভর্তি হবেন তা এসএম এসে নিশ্চিত করা) করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হয়ে যাবে। শিক্ষার্থীরা রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। পাশাপাশি মোবাইলে এসএমএস করেও ফল জানিয়ে দেওয়া হয়েছে।

কলেজে ভর্তির ওয়েবসাইটে xiclassadmission.gov.bd এই তালিকা প্রকাশ করা হয়েছে বলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-আর -রশিদ সাংবাদিকদেরকে জানিয়েছেন, মঙ্গলবার রাতে এ ফল প্রকাশিত হয়েছে। হারুন-অর-রশিদ আরো জানান, একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রথম পর্যায়ে ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন সঠিকভাবে আবেদন করেছে তাদের মধ্যে ৬৪ হাজার ৯৭২ জন ভর্তির জন্য কোনো কলেজ পাননি। মোট মনোনীতদের মধ্যে ঢাকা বোর্ডের আওতায় তিন লাখ তিন হাজার ৯৯ জন বিভিন্ন কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে।

প্রথম ধাপে বঞ্চিত শিক্ষার্থীরা দ্বিতীয় ধাপে কলেজ পাবে জানিয়ে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক বলেন,ওইসব শিক্ষার্থীরা যেসব কলেজ তাদের পছন্দের তালিকায় রেখেছিল তাদের প্রাপ্ত নম্বর অনুযায়ী সেসব কলেজের মেধাক্রমে তারা স্থান পায়নি। এসব শিক্ষার্থী ঠিকভাবে কলেজ নির্বাচন করতে না পারায় প্রথম দফায় কলেজ পায়নি।

প্রথম দফার তালিকায় যারা আছেন তাদের মধ্য থেকে যারা কলেজ নিশ্চয়ন করবেন না,তারা দ্বিতীয় দফায় আবেদন করতে চাইল নতুন করে ফি জমা দিতে হবে। হারুন-অর-রশিদ জানান, এবার প্রথম দফায় চারটি কলেজে ভর্তি হতে কোনো আবেদন জমা পড়েনি। ১৪৮টি কলেজে কোনো শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হননি। এর আগে গত ৯ আগস্ট থেকে শুরু হয় ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি আবেদন। তিন ধাপে অনলাইন আবেদন কার্যক্রম শেষ ২০ আগস্ট। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ ছিল।

২০১৫ সাল থেকে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এবার ৭ হাজার ৪৭৪টি। সরকারি- বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছে। এসব শিক্ষার্থীই কলেজে ভর্তি হতে আবেদন করেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here