কবি তানজীলা ইয়াসমিন

0
কবি ও লেখক-তানজীলা ইয়াসমিন

সময় সংবাদ বিডি-

ঢাকাঃ কবি তানজীলা ইয়াসমিন আবৃত্তিকার ও লেখক। স্কুল জীবন থেকেই তিনি সাংস্কৃতিমনা। অসাধারণ সাংগঠনিক নেতৃত্ব গুণসম্পন্ন ও সংস্কৃতিমনা একজন লেখক হিসেবে বেশ পরিচিত।

এক কথায় তিনি তরুণ লেখক, সংগঠক, উপস্থাপক এবং আবৃত্তিকার। রাজধানীর বাড্ডা এলাকায় হেসে খেলে বড় হওয়া তানজীলা ইয়াসমিন ছোটকাল থেকেই স্বপ্ন দেখতেন আকাশছোঁয়ার। সে পথ ধরেই এগিয়েছেন বহুদূর। তাছাড়া সফল সংগঠক হিসেবে নেতৃত্ব দিয়েছেন বিভিন্ন সংগঠনের এবং পেয়েছেন অসংখ্য সম্মাননা মূলক পুরষ্কার। অসাধারণ লিখনির মধ্য দিয়ে নিজের সুপ্ত প্রতিভা তুলে ধরাটাই ছিল তার মূল স্বার্থকতা।

অধ্যাবধি যৌথ ভাবে বাজারে এসেছে ১০টি কবিতার বই। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনার সাথে সাথে দীপ্ত কন্ঠে কবিতা আবৃত্তি করেও সেরা হয়েছেন বেশ কয়েকবার।

সময় সংবাদ বিডির পরিচালক জনাব জসিম ভূঁইয়ার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি তার লেখালেখির বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।

তিনি বলেন, “স্কুলে পড়ার সময় আমার বিভিন্ন লেখালেখি ও অনুষ্ঠানে স্টেজে উঠে কবিতা আবৃত্তি করার প্রবল আগ্রহ সৃষ্টি। সেখান থেকেই লেখালেখির হাতেখড়ি ও কবিতা আবৃত্তির প্রতি অনুরাগ।” তাছাড়া, কলেজে পড়াশোনার সময় নেতৃত্বগুণ এবং লিখনির হাত সচল হয় বলেও জানান তিনি।

সবার সাথে সবার যোগাযোগ বজায়ে রেখে সামাজিক জীবনেও তিনি হয়ে ওঠেছেন জনপ্রিয়। বিভিন্ন সামাজিক সংগঠনেও তাকে তৎপর দেখা যায়। বিয়ে পরেও স্বামী-সংসার এবং পরবর্তীতে ছেলে-মেয়েদেরকে সামলিয়েও নিজেকে জড়িয়ে রেখেছেন লেখালেখির সাথে।

ভবিষ্যতে নিজেকে একজন সু-লেখক হিসেবে গড়তে চান একবিংশ শতাব্দির এই মেধাবী লেখিকা। কবিতা লিখাকে তিনি একটি শখ এবং আনন্দের কাজ বলে মনে করেন।

আগামী বই মেলায় তার লেখা কিছু কবিতা বই প্রকাশ হবে বলে জানান তিনি। ভবিষ্যতে আরও ভালো কিছু কবিতা প্রিয় পাঠকদের মাঝে তুলে ধরবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

কবিতার ভাষায় কবি বলেন, “আমার অন্তরে মানবপ্রেমের কী অপূর্ব ঢেউ খেলে–আন্দোলিত হয়, যদি প্রকাশ্যে দেখাতে পারতাম তা হলে হয়ত তামাম বিশ্বে আমিই হতাম কবিতা প্রেমি দের মাঝে অন্যতম একজন”।

বাড্ডা আলাতুন্নেসা স্কুলের এইচএসসি ১৯৯৭ ব্যাচের ছাত্রী এই প্রতিভাবান কবির জন্ম ১৯৮২ সালের ১৪ই আগষ্ট। মধ্যবাড্ডায় স্থায়ী পৈত্রিক নিবাসে জন্মগ্রহণ করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here