করোনা ভাইরাসে কাঁদছে ইতালি

0


সময় সংবাদ বিডি-ঢাকা: নোবেল করোনা ভাইরাস বর্তমান বিশ্বে দিনে দিনে মহামারির দিকে ধাবিত হচ্ছে। এ ভাইরাসে প্রাণ হারাচ্ছে হাজারো মানুষ বিশ্বের বিভিন্ন দেশে এখন আতঙ্কের ছড়াছড়ি।

এইদিকে ইতালিতে এখন ঘটে চলছে ভয়াবহ এক ট্রাজেডি। বৃদ্ধ রোগীরা মারা যাবার আগে চোখের পানি ফেলছেন,আক্রান্ত রোগী ও তার প্রিয়জন। কাছের মানুষদের কাছ থেকে বিদায় নিয়ে যাওয়ার সৌভাগ্যও তাদের এখন আর নেই। তারা একা একা মরতে চাননি। কিন্তু তাদের বিদায় জানাতে হচ্ছে ক্যামেরাকে। তারা সজ্ঞানে,সমস্ত কষ্টকে সহ্য করতে করতে মরে যাচ্ছেন।

বেশিরভাগ ক্ষেত্রেই স্বামী ও স্ত্রী একই দিনে মারা যাচ্ছেন। বৃদ্ধ দাদা-দাদী, নানা-নানীর তাদের নাতিদের মুখ শেষবারের মতও দেখতে পাচ্ছেন না। রোগীর দম এমনভাবে বন্ধ হয়ে আসতে চায় যেন সে ডুবে যাচ্ছে। রোগীরা হাসপাতালে আসতে চায় না। শুধু একটু অক্সিজেন পাবার জন্য তারা বাধ্য হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

এই রোগের বিরুদ্ধে খুব সামান্য কিছু ওষুধ কাজ করে। বৃদ্ধ রোগীরা এই রোগের সঙ্গে যুদ্ধে পেরে উঠছেন না। পুরো ইতালি কাঁদছে। নার্সরা কাঁদছে। হাসপাতালে কোনো সার্জারি আর হচ্ছে না। বাচ্চাদের জন্ম,চোখের অপারেশন,কিংবা ত্বকের চিকিৎসা।

সার্জারি রুমগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিটে রূপান্তর করা হয়েছে। সবাই যুদ্ধ করছে করোনাভাইরাসের বিরুদ্ধে। প্রতি ঘন্টায় রোগীর সংখ্যা বেড়ে চলছে। ক্রমাগত হাতে আসছে টেস্ট রেজাল্ট। সব পজিটিভ। পজিটিভ। পজিটিভ!

প্রায় সবাই ইনটেনসিভ কেয়ারে চিকিৎসা নিচ্ছেন। কেউ কেউ অক্সিজেন মাস্কের নিচেও শ্বাস নিতে পারছেন না। অক্সিজেন মেশিন এখন সোনার চাইতেও দামি। এ যেন প্রিয়জন হারানোর হৃদয় বেদনাদায়ক এক করুণ দৃশ্য শুধু প্রতিনিয়তই দেখে যেতে হচ্ছে স্বজনদের।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here