‘কোড ক্যাম্প – ২০২০’ শুরু হতে যাচ্ছে

0



আইটি ডেস্ক, সময় সংবাদ বিডি-
দেশের তথ্য ও যোগাযোগ ভিত্তিক প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্স এবং স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় -এর যৌথ উদ্যোগে আসন্ন ‘ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট (ICPC)’ এর প্রস্তুতির জন্য ‘কোড ক্যাম্প – ২০২০’ শিরোনামে ৩ মাসব্যাপী কোডিং ক্যাম্প আয়োজিত হতে যাচ্ছে।
বাংলাদেশে এই প্রথম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে শিক্ষার্থীদের কোডিং দক্ষতা বৃদ্ধি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাজে লাগিয়ে ব্যক্তিগত এবং একাডেমিক উন্নতির লক্ষ্যে আয়োজিত ‘কোড ক্যাম্প – ২০২০’ এর উদ্বোধন হয় গত ১৭ অক্টোবর ২০২০ তারিখে। করোনা সংকটকালীন এই পরিস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠানে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত ছিলেন ICPC-2019 এর ‘লাইফটাইম কোচ এওয়ার্ড’ -এ ভূষিত প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ এবং ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্স -এর কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান জনাব আল ইমতিয়াজ। কোড ক্যাম্প -২০২০ উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠানে উপস্তিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক জনাব পার্থ চক্রবর্তী এবং ‘কোড ক্যাম্প – ২০২০’ -এর কোচ এবং বিচারক, জনাব রায়হান ধ্রুব। এসময় সমন্বিত এই উদ্যোগ নেওয়ায় তৎপর ভূমিকা রাখার জন্য জনাব আল ইমতিয়াজকে ধন্যবাদ জ্ঞাপন করেন পার্থ চক্রবর্তী। এছাড়াও সার্বিক সহায়তায় ছিলেন ইউআইটিএস এর সিএসই বিভাগের লেকচারার জনাব স্বপ্নীল বিশ্বাস।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাজে লাগিয়ে জাতীয় ও ব্যক্তিগত পরিসরে উন্নয়ন একটি অত্যন্ত সফল প্রচেষ্টা। বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রুপ দিতে হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং উন্নয়ন ছাড়া অন্য কোনো বিকল্প নেই। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সার্বিক এবং সার্বভৌম ব্যবহারই নিশ্চিত করতে পারে বাংলাদেশের গৌরবান্বিত ভাবমূর্তি। আলোচ্য ‘কোড ক্যাম্প -২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে জনাব মোহাম্মদ কায়কোবাদ শিক্ষার্থীদের কোডিং দক্ষতা বৃদ্ধির প্রতি নজর রেখে তথ্যপ্রযুক্তির এই সমন্বিত উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং সর্বপরি উৎকৃষ্ট ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে আন্তবিশ্ববিদ্যালয় সম্প্রীতি বৃদ্ধির প্রচেষ্টা অব্যাহত রাখতে অনুরোধ করেন এবং দিকনির্দেশনা প্রদান করেন।

প্রযুক্তির ব্যবহার সর্বত্র উন্নয়নে ব্যবহার করে সৃষ্টিশীল প্রতিভা অন্বেষণ এবং বিকাশে ‘কোড ক্যাম্প – ২০২০’ সচেষ্ট ভুমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেন কোড ক্যাম্প – ২০২০ এর প্রধান আহবায়ক, জনাব আল ইমতিয়াজ। তিনি আরো বলেন, একাধিক প্রতিষ্ঠানের এমন যৌথ উদ্যোগে যেমন শিক্ষার্থীদের মধ্যে সম্প্রীতি বৃদ্ধিমান থাকবে, তেমনি জ্ঞান ও দক্ষতার পরিব্যপ্তিও ঘটবে।
এছাড়াও তিনি কোড ক্যাম্প – ২০২০ এর সার্বিক সফলতা কামনা করে সকলের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

উল্লেখ্য যে, ‘কোড ক্যাম্প – ২০২০’ গত ১৭ অক্টোবর ২০২০ থেকে শুরু হয়ে আগামী ৩ মাসব্যাপী চলমান থাকবে। করোনা মহামারীর এই সংকটময় মুহূর্তে এটি জ্ঞান বিকাশের একটি আদর্শ উপমা পাবে বলে আশা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here