গ্যাসের বাড়তি দাম কার্যকর আজ থেকে

0

Image result for গ্যাসের বাড়তি দাম কার্যকর আজ থেকে

স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-ঢাকা:গ্যাসের নতুন দাম আজ বৃহস্পতিবার  থেকেই কার্যকর করা হবে বলে জানিয়েছেন তিতাসের এক কর্মকর্তা। এর আগে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে আবাসিকসহ কয়েকটি শ্রেণির গ্রাহকের গ্যাসের দাম বাড়ানো হয়।

১ জুন থেকে এক চুলা ৯০০ এবং দুই চুলা ৯৫০ কার্যকর করা হবে। বাণিজ্যিকে প্রতি ঘনমিটার গ্যাসের দাম হবে ১৭.০৪ টাকা, সিএনজির দাম প্রতি ঘনমিটার হবে ৪০ টাকা।

ক্যাপটিভ পাওয়ার প্রতি ঘনমিটার ৯.৬২ টাকা, বিদ্যুৎ খাতের গ্যাসের দাম হবে ৩.১৬ টাকা, চা-বাগানে গ্যাসের দাম হবে ৭.৪২ টাকা, সার কারখানায় ২.৭১ টাকা, শিল্পে ৭.৭৬ টাকা। এ ছাড়া গৃহস্থালি কাজে মিটার ব্যবহারকারীদের দাম হবে ১১.২০ টাকা।

জানা গেছে, দ্বিতীয় দফায় মূল্য বৃদ্ধির আদেশ কার্যকর হওয়ার ফলে বছরে সরকারের অতিরিক্ত আয় হবে ৪ হাজার ১৮৫ কোটি টাকা। এর ৮১ শতাংশ অর্থ যাবে সরকারি কোষাগারে। বাকি ১৯ শতাংশ অর্থ যাবে সুন্দরবন গ্যাস কোম্পানি এবং পশ্চিমাঞ্চলীয় গ্যাস কোম্পানির কোষাগারে। অন্যান্য কোম্পানির আয় দিয়ে সরকারের বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালিত হবে।

বর্তমানে দুই চুলার বিল ৬৫০ এবং এক চুলার বিল ৬০০ টাকা দিচ্ছেন গ্রাহকেরা। এর আগে দুই চুলায় ৪৫০ ও এক চুলায় ৪০০ টাকা দিতেন গ্রাহকেরা। এ ছাড়া সব গ্রাহকশ্রেণির ক্ষেত্রে গ্যাসের দাম সর্বশেষ বাড়ানো হয় ২০০৯ সালের জানুয়ারি।

গত বছর গ্যাসের দাম বৃদ্ধির জন্য পেট্রোবাংলার প্রস্তাবের ওপর গণশুনানি হয়। সেখানে আবাসিকে ২ চুলার জন্য মাসিক বিল ১ হাজার ২০০ টাকা, ১ চুলার জন্য ১ হাজার ১০০ টাকা করার প্রস্তাব করে বিতরণ কোম্পানিগুলো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here