জনস্বার্থে ড: ইসতিয়াখ আহাম্মেদের পরামর্শ

0


জসিম ভুঁইয়া,সময় সংবাদ বিডি-ঢাকা:সম্প্রতি সারা বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে, প্রাণঘাতী করোনা ভাইরাস। এবং এর সামান্য কিছু প্রভাব পরেছে বাংলাদেশেও সবচেয়ে বেশি আতঙ্কে রয়েছেন ঢাকাবাসী।

এই প্রাণঘাতী নোবেল করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনার লক্ষ্যে, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ’ কুমিল্লা মেডিকেল কলেজ হসপিটালের, সহকারী অধ্যাপক ডা: মোঃ ইসতিয়াখ আহাম্মেদ বেশ কিছু পরামর্শ দিয়েছেন।

তিনি বলেন আতঙ্কিত হবেন না,আতঙ্কিত,না হয়ে’ এখন আমাদের সবার সচেতনতা খুব জরুরী। আপনার আমার আমাদের সবার সচেতনতাই পারে এই প্রাণঘাতী করোনা ভাইরাসের ছোবল থেকে আমাদের সবাইকে রক্ষা করতে -আসুন সবাই সচেতন হই।

জনস্বার্থে: ডা: মোঃ ইসতিয়াখ আহাম্মেদের
পরামর্শ:-গুলো নিচে উল্লেখ করা হলো।
করোনা ভাইরাস প্রতিরোধে করনীয়ঃ- ১. ধুমপান পরিহার করুন, ২.ফার্মের পোল্ট্রি মুরগী এবং তেলাপিয়া মাছ খাওয়া হতে- আপাতত বিরত থাকুন, ৩. ফ্রিজের দই,মিষ্ট, কোকা কোলা, 7up, RC, Sprite, Pran Up ইত্যাদি কোন ভাবেই খাওয়া যাবেনা, ৪. যথাসমম্ভব জনসমাগম এড়িয়ে চলুন, ৫. গন পরিবহন এড়িয়ে চলার চেষ্টা করুন, ৬. টাকা ঘননার পর ভালো ভাবে হাত ধুয়ে ফেলুন, ৭. ঠান্ডা জ্বর কাশি হলে দ্রুত চিকিৎসা নিন, ৮.ঘরের মধ্যে মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই, ঘরের বাইরে মাস্ক ব্যবহার করুন, ৯. হোটেলের খাবার, আপাতত পরিহার করুন, ১০. পর্যাপ্ত পরিমান পানি পান করুন, ১১. দৈনিক ৫-৬ বার মুখমণ্ডল ধোয়ার অব্যাস করুন, ১২. অসুস্থ্য হলে মসজিদে যাওয়া প্রয়োজন নেই, বাড়িতে নামাজ অাদায় করুন, ১৩. জরুরী প্রয়োজন ছাড়া রাস্তায় বের হবেননা, ১৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন সি জাতীয় ফলমূল খান, ১৫. সদ্য প্রবাস ফেরৎ কোন ব্যাক্তিকে লোকালয়ে দেখতে পেলে বিষয়টি দ্রুত -আইন শৃঙ্খলা বাহিনিকে অবহিত করুন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here