টঙ্গীতে পোশাক শ্রমিকদের ছাটাই ও মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন

0


সময় সংবাদ বিডি- ঢাকা: জাহাঙ্গীর আকন্দ, টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের টঙ্গীতে পূর্ব থানাধীন দত্তপাড়া লেদু মোল্লা রোডে বিএইচআইএস এ্যাপারলেন্স লি: এর কারখানার শ্রমিকরা গতকাল মঙ্গলবার কারখানার সামনে প্রায় ৩শতাধিক শ্রমিক সকাল ৯ ঘটিকার সময় বিক্ষোভ প্রতিবাদ ও মানববন্ধন করেন। এ সময় শ্রমিকদের পক্ষে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সদস্য জিয়াউল হক জিয়া সাংবাদিকদের জানান, বিএইচআইএস এ্যাপারলেন্স কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বিরুদ্ধে মিথ্যা হয়রানীমূলক টঙ্গী পূর্ব থানায় একটি মামলা দায়ের করে। যার মামলা নং-১৭। কারখানা কর্তৃপক্ষ শ্রম আইন লঙ্গন করে বিনা কারণে শ্রমিকদেরকে শ্রমিক ছাটাই করেছে। আমরা শ্রম আইন অনুযায়ী গাজীপুর জেলা প্রশাসক, কলকারখানা পরিদর্শক অধিদপ্তর, বিজিএমই বরাবর একটি লিখিত অভিযোগ প্রেরণ করেছি। আজকে ছাটাইকৃত শ্রমিকদের নিয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ জানাচ্ছি। আমারা ন্যায্য দাবীর অধিকারে কর্তৃপক্ষ কোন আশ^স্ত না করলে পরবর্তীতে আরো বৃহত্তর আন্দোলন ডাক দিবো।

এ সময় ছাটাইকৃত শ্রমিকদের ভিতরে কয়েকজন জানান, গত ২১ শে মে কারখানার শ্রমিকরা বোনাসের দাবীতে আন্দোলন করলে কারখানা কর্তৃপক্ষ ভাড়াটিয়া সন্ত্রাসী দ্বারা শ্রমিকদের উপর হামলা করে আহত করে। এ ঘটনায় শ্রমিকরা প্রতিবাদ করলে কারখানা কর্তৃপক্ষ বেআইনী ভাবে আমাদেরকে ছাটাই করে। আমরা এই ঘটনার ন্যায় বিচার দাবী করছি।

ঘটনাস্থলে টঙ্গী পূর্ব থানা পুলিশ, ইন্ডাষ্টিয়াল পুলিশ, ইন্ডাষ্টিয়াল ইনটেলিজেন্ট ব্রাঞ্চ, র‌্যাব সদস্যরা দীর্ঘ ৩ ঘন্টাব্যাপী কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে স্থানীয় সাংবাদিকদের জানান, এ ঘটনায় কারখানা কর্তৃপক্ষের সাথে কোন সমাধান করা যায়নি। সাংবাদিকরাও কারখানা কর্তৃপক্ষের সাথে বার বার যোগাযোগের চেষ্টা করেও কর্তৃপক্ষ সাংবাদিকদের সাথে কোন কথা বলতে রাজি হননি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here