1. netpeak.ch@gmail.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com
  2. anglea_redman35@seasonhd.ru : anglearedman53 :
  3. asik085021@gmail.com : asik asik : asik asik
  4. beau.challis51@wwin-tv.com : beauchallis46 :
  5. gloriapremov5@gmx.com : Beskilly :
  6. k.ip.o.nio.m@gmail.com : brookr9393 :
  7. k.iponio.m@gmail.com : caridaddehamel6 :
  8. alicaricco3ct@gmx.com : Certinde :
  9. charlotte-walters22@megogonett.ru : charlotte3709 :
  10. claudio.pimentel@4kmovie.ru : claudiopimentel :
  11. k.i.p.o.n.i.o.m@gmail.com : clifton76x :
  12. darla_chong@4kmovie.ru : darlachong561 :
  13. kiponi.o.m@gmail.com : frederick9027 :
  14. newsdesk@somoysongbad.com : jashim Bhuyan : jashim Bhuyan
  15. pankrrusl_85@yahoo.com : jeanabignold033 :
  16. jeramy.viera@smotretonlinehdru.ru : jeramym8262533 :
  17. yulechka.sidorenko.99@inbox.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru
  18. jonnie_sigmon14@megogonett.ru : jonniesigmon1 :
  19. kelsey.taverner@megogonett.ru : kelseytaverner :
  20. leonie_howse8@smotretonlinehdru.ru : leonietxe7 :
  21. loretta-greener59@smotretonlinehdru.ru : lorettagreener :
  22. lenglocsebosc@mailcrunch.online : luciana81c :
  23. marjorie-putilin@smotretonlinehdru.ru : marjorie29s :
  24. marjorie_woodfull@4kmovie.ru : marjoriewoodfull :
  25. nurnobifulkuri@gmail.com : Nurnobi Sarker : Nurnobi Sarker
  26. snaceslutah@herbmail.xyz : ohlminnie86000 :
  27. highflicerspyri@citymail.online : raquelnation3 :
  28. arif.uddin46@yahoo.com : আরিফ উদ্দিন : আরিফ উদ্দিন
  29. arif.uddin0046@gmail.com : Md Sarker : Md Sarker
  30. u7v56vc66458u65@mail.ua : sammie26r058020 :
  31. 04rana@gmail.com : Somoy Songbad : Somoy Songbad
  32. tauhidodesk@gmail.com : Md Tauhidul Islam : মোঃ তৌহিদুল ইসলাম
  33. kondr.aleksey_1994@yahoo.com : taylorcarlos742 :
  34. test17738114@wintds.org : test17738114 :
  35. test41587796@wintds.org : test41587796 :
  36. test42722492@wintds.org : test42722492 :
  37. yasmin.harpster63@serialhd1080.ru : yasminharpster :
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
বাড্ডা থানা আওয়ামী লীগ উদ্যোগে সদস্যপদ নবায়ন উপলক্ষে কর্মী সভা অনুষ্ঠিত শুধু ডিভোর্স নয় সাথে খোরপোশও চান শ্রাবন্তী ১৬০ ইউনিয়ন পরিষদের ১৩১টিতেই জয়ী নৌকার প্রার্থী কাবুলে ড্রোন হামলা ‘শুধু ক্ষমা চাইলে হবে না,ক্ষতিপূরণ দিতে হবে-নিহতদের পরিবারের দাবি সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব অপ্রত্যাশিত:স্বরাষ্ট্রমন্ত্রী কাবুল ছাড়লেন ইউরোপ ও মার্কিন নাগরিকরা আফগানিস্তানে আইএস নিয়ে ইরানের প্রেসিডেন্টের কঠোর হুঁশিয়ারি মাদক মামলা হলেই পুলিশের বিরুদ্ধে মানববন্ধন,প্রস্তুত পল্লবীর শতাধিক মাদক ব্যবসায়ী খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ল ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের প্রথম মুসলিম নারী

টুইন টাওয়ারে ভয়াবহ হামলার-২০বছর পেরিয়ে ও উন্মোচন হয়নি এখনও অনেক প্রশ্নের উত্তর

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১
  • ২১০ সময় দর্শন
সময় সংবাদ বিডি-ঢাকা: টুইনটাওয়ারে হামলার ২০ বছর হয়েএলো আজ । আমেরিকায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ হামলা ছিল এটা । এই হামলা-ওসামা বিন লাদেনের পরিকল্পনায় হয়েছিল।
যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার (টুইন টাওয়ার) হামলার ২০ বছর পূর্ণ হচ্ছে আজ। ২০০১ সালের এ দিনে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয় ক্ষমতাধর যুক্তরাষ্ট্র। ওসামা বিন লাদেনের নেতৃত্বাধীন আল-কায়েদার জঙ্গিরা এ হামলা চালায়। এতে দুই হাজার ৯৯৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন। আহত হন ছয় হাজারের বেশি মানুষ।
 
আল-কয়েদার বা তালেবান সরকার কী এমন প্রযুক্তির উদ্ভাবন করলো যে বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র আমেরিকার গোয়েন্দা ও প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দিয়ে তারা হাজার হাজার মাইল পাড়ি দিয়ে নিউইয়র্কে টুইনটাওয়ারে সফলভাবে হামলা চালাতে সক্ষম হয়েছিল,যেখানে তাদের চির প্রতিদ্বন্দ্বী রাশিয়া পর্যন্ত এমন হামলা চালাতে পারেনি! এই প্রশ্নের সঠিক উত্তর আজও খুঁজে কেউ পাইনি।
সম্প্রতি,২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইট টাওয়ারে হামলার অভিযোগে যুক্তরাষ্ট্র ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তানে তালেবান শাসকদের ওপর “Operation Enduring Freedom” নাম দিয়ে হামলা চালানোর সময় প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ বলেছিলেন,বিশ্বের প্রতিটি সন্ত্রাসী গ্রুপকে বের করে তাদের থামানো ও পরাজিত না করা পর্যন্ত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ বন্ধ হবে না।
 
কিন্তু তারপরও বলতেই হয়– ২০০১ সালে মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আফগানিস্তানে হামলা চালানোর আগে বিশ্ব অনেকটাই স্থিতিশীল ছিল। যতটুকু অবশিষ্ট ছিল ২০০৩ সালের ২০ মার্চ মাসে “ইরাকের কাছে প্রাণঘাতী পারমাণবিক অস্ত্র আছে”- এমন অভিযোগ তুলে “Operation Iraqi Freedom” নাম দিয়ে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে হামলা চালানোর পর বিশ্ব পুরোপুরি অস্থিতিশীল হয়ে পড়ে এবং ইসলামের অনুসারীদের নানাভাবে হেনস্তা করা হয় ।
 
তবে, ইরাকের স্বাধীন মানুষ যুক্তরাষ্ট্রকে বলেনি ” আমাদের স্বাধীনতা দাও”। তারপরও “Operation Iraqi Freedom” নাম দিয়ে একটি স্বাধীন দেশের নাগরিকদের ওপর অবৈধ হামলা চালানো হয়। যদিও,ইরাকের পাশ্ববর্তী দেশ ফিলিস্তিন স্বাধীনতা চাইলেও,আমেরিকা এখন পর্যন্ত সেটা দেয়নি। বরং,উলটো ফিলিস্তিনের মাতৃভূমিতে অবৈধ দখলদার ইসরায়েলের পক্ষ নিয়েছে।
সবচেয়ে মজার বিষয় হলো জর্জ ডব্লিউ বুশ শেষ পর্যন্ত প্রমাণ করতে পারেনি যে “ইরাকে প্রাণঘাতী অস্ত্র” রয়েছে। ইরাকে সে অবৈধ যুদ্ধে প্রায় ২০ লাখ নিরপরাধ মানুষ প্রাণ হারায় এবং আরো লক্ষ লক্ষ মানুষ আহত হয় ও বাস্তুচ্যুত হয়।
এবং গত ১৭ বছর ধরে ইরাক অস্থিতিশীল এবং প্রতিনিয়ত এখনো মানুষ প্রাণ হারাচ্ছে। এই ইরাক আর কখনো স্থিতিশীল হবে কিনা কেউ নির্দিষ্ট করে বলতে পারছে না বা বলার সুযোগও নেই। অথচ, তেল সমৃদ্ধ এই ইরাক একসময় এতোটাই স্থিতিশীল ছিল যে, বাংলাদেশ থেকে অনেক মানুষ সেখানে কাজ করতে যেত।তাহলে ইরাকে লাখ লাখ নিরপরাধ মানুষ হত্যার বিচার হবে কি? এই অবৈধ যুদ্ধ যারা বাধিয়েছেন,তাদের বিচার হবে কি?




সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *