‘ডট বাংলা’ ডোমেইন পেল বাংলাদেশ

0


ডেস্ক রিপোর্ট , সময় সংবাদ বিডি:-আন্তর্জাতিক পরিমণ্ডলে নিজের পরিচয় তুলে ধরতে বাংলাদেশ অবশেষে নিজস্ব ডোমেইন হিসেবে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নাম (আইডিএম) ডট বাংলা (. বাংলা) বরাদ্দ পেয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম তুরস্ক থেকে টেলিফোনে বাসসকে জানান, ‘ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার্স (আইসিএএনএন) আজ বাংলাদেশের অনুকূলে ডট বাংলা ডোমেইন বরাদ্দের ঘোষণা দেয়।’

ডট বাংলা ডোমেইন অর্জনকে পরিচয়ের ক্ষেত্রে আরেকটি মাইলফলক হিসেবে বর্ণনা করে মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারির অনুমোদনের পর এটি বাংলা ভাষার আরেকটি অর্জন।’

তারানা হালিম আরো বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দৃঢ় ভূমিকায় দীর্ঘ প্রক্রিয়াগত লড়াই শেষে বাংলাদেশ এটা অর্জন করে। সিয়েরা লিয়নও ডট বাংলা ডোমেইনের জন্য চেষ্টা করেছিল।

এর আগে গত মার্চে ‘ডট বাংলা’ ডোমেইন ব্যবহারের উপযোগী করতে কার্যক্রম তরান্বিত করার জন্য আইসিএএনএনকে তাগিদ দিয়ে চিঠিও দিয়েছিলেন প্রতিমন্ত্রী। বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হলো ডট বাংলা ও আরেকটি হলো ডট বিডি (. বিডি)। কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। ‘ডট বাংলা’ বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতিও হলো এই ডোমেইন। আর প্রথমটি হলো ডট বিডি।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসাবে দায়িত্ব পালন করবে।
২০১১ সালের ২১ ফেব্রুয়ারি ‘ডট বাংলা’ ডোমেইন পেতে আবেদন করা হয়। বাংলা ভাষার জন্য স্ট্রিং ইভ্যালুয়েশন (বাংলা অক্ষরগুলো চেনার জন্য নির্দিষ্ট কোড আইডিএন সিসিটিএলডি) প্রক্রিয়া সম্পন্ন করে ইন্টারনেট অ্যাসাইন্ড নম্বরস অথরিটি (আইএএনএ) বাংলার জন্য কোডটি অনুমোদনও করে। পরে ২০১২ সালে ‘ডট বাংলা’ ব্যবহারের অনুমতি পেলেও পদ্ধতিগত এবং কার্যকর উদ্যোগ গ্রহণ করতে না পারায় ‘ডট বাংলা’ পুরোপুরি বাংলাদেশের হয়নি। এই বরাদ্দ পাওয়ার পর এখন সব আশঙ্কা দূর হলো।

কবে থেকে ডট বাংলা ডোমেইনের ব্যবহার শুরু হবে এমন এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, খুব শিগগির এ প্রক্রিয়া শুরু হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here