ঢাকা উত্তর সিটির ভারপ্রাপ্ত মেয়র কাউন্সিলর জামাল

0

সময় সংবাদ বিডি: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভারপ্রাপ্ত মেয়র হিসেবে কাউন্সিলর জামাল মোস্তফাকে দায়িত্ব দেয়া হয়েছে। উত্তর সিটি মেয়র শপথ গ্রহণের আগ পর্যন্ত তিনি এই পদে বহাল থাকবেন। গত বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, নতুন মেয়র শপথ গ্রহণ না নেওয়া পর্যন্ত প্যানেল মেয়রের জ্যেষ্ঠ সদস্য দায়িত্ব পালন করবেন। জনস্বার্থে জারি করা এই আদেশ অবিলম্বে কার্যকর করা হবে।

ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বে পাওয়া উত্তরের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোস্তফা ২০১৫ সালের সিটি নির্বাচনের কাউন্সিলর পদে জয়ী হয়েছিলেন। এসময় কাউন্সিলর ওসমান গনি প্যানেল মেয়র ১, জামাল মোস্তফা প্যানেল মেয়র ২ ও আলেয়া সারোয়ার ডেইজি প্যানেল মেয়র ৩ হিসেবে দায়িত্ব পান। এরপর ওসমান গনি মারা গেলে তাদের পদ একধাপ এগিয়ে আসে।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। উত্তরে আতিকুল ইসলাম মেয়র নির্বাচিত হয়েছেন, যিনি এর আগেও এই দায়িত্বে ছিলেন। দক্ষিণে মেয়র নির্বাচিত হয়েছেন শেখ ফজলে নূর তাপস।

ঢাকার দুই সিটি কর্পোরেশনের বর্তমান মেয়াদ শেষ হবে আগামী ১৬ মে। উভয় সিটিতেই বর্তমান ওয়ার্ড কাউন্সিলরের অনেকে পুনর্নিবাচিত হয়েছেন। এ কারণে বর্তমান কর্পোরেশনের মেয়াদ শেষ না হলে নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা দায়িত্ব নিতে পারবেন না।

ফলে মেয়রের দায়িত্ব পেতে শেখ ফজলে নূর তাপস ও আতিকুল ইসলাম এবং কাউন্সিলরদের প্রায় সাড়ে তিন মাস অপেক্ষা করতে হবে। উত্তরের মেয়র আতিকুল ইসলাম পদত্যাগ করে নির্বাচনে অংশ নেয়ায় ডিএনসিসি চলছে নির্বাচিত মেয়র ছাড়াই।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here