1. netpeak.ch@gmail.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com
  2. anglea_redman35@seasonhd.ru : anglearedman53 :
  3. asik085021@gmail.com : asik asik : asik asik
  4. beau.challis51@wwin-tv.com : beauchallis46 :
  5. gloriapremov5@gmx.com : Beskilly :
  6. k.ip.o.nio.m@gmail.com : brookr9393 :
  7. k.iponio.m@gmail.com : caridaddehamel6 :
  8. alicaricco3ct@gmx.com : Certinde :
  9. charlotte-walters22@megogonett.ru : charlotte3709 :
  10. claudio.pimentel@4kmovie.ru : claudiopimentel :
  11. k.i.p.o.n.i.o.m@gmail.com : clifton76x :
  12. darla_chong@4kmovie.ru : darlachong561 :
  13. kiponi.o.m@gmail.com : frederick9027 :
  14. newsdesk@somoysongbad.com : jashim Bhuyan : jashim Bhuyan
  15. pankrrusl_85@yahoo.com : jeanabignold033 :
  16. yulechka.sidorenko.99@inbox.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru
  17. jonnie_sigmon14@megogonett.ru : jonniesigmon1 :
  18. kelsey.taverner@megogonett.ru : kelseytaverner :
  19. lenglocsebosc@mailcrunch.online : luciana81c :
  20. marjorie_woodfull@4kmovie.ru : marjoriewoodfull :
  21. nurnobifulkuri@gmail.com : Nurnobi Sarker : Nurnobi Sarker
  22. snaceslutah@herbmail.xyz : ohlminnie86000 :
  23. highflicerspyri@citymail.online : raquelnation3 :
  24. arif.uddin46@yahoo.com : আরিফ উদ্দিন : আরিফ উদ্দিন
  25. arif.uddin0046@gmail.com : Md Sarker : Md Sarker
  26. 04rana@gmail.com : Somoy Songbad : Somoy Songbad
  27. tauhidodesk@gmail.com : Md Tauhidul Islam : মোঃ তৌহিদুল ইসলাম
  28. yasmin.harpster63@serialhd1080.ru : yasminharpster :
শনিবার, ০৮ মে ২০২১, ১১:২১ অপরাহ্ন
শিরোনাম:
রাজধানীর বেশির ভাগ মার্কেট জনসমুদ্র,পরিণত হয়েছে-তোয়াক্কা নেই স্বাস্থ্যবিধির দীর্ঘ এক মাস পর সারা দেশে খুলে দেওয়া হয়েছে গণপরিবহন-যাত্রীরা স্বস্তি প্রকাশ পশ্চিমবঙ্গের নির্বাচনে-সবচেয়ে বড় চমক দেখালো তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থীরা আদালতে যাবেন মমতা-নন্দীগ্রামের ফল আপাতত স্থগিত তৃণমূল কংগ্রেস বিপুল ভোটের-ব্যবধানে এগিয়ে-পশ্চিমবঙ্গে মমতাই থাকছেন ? করোনা:গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬০ জনের-নতুন শনাক্ত হলো আরও ১৪৫২ জন গ্রেফতার-হেফাজত নেতা জুনায়েদ কাসেমী তরমুজের বাজারে আগুন-নেই সংশ্লিষ্ট কতৃপক্ষের নজর দারি-প্রশাসন নীরব ভারতে করোনাভাইরাসে এক দিনে-৩৬৪৫ জনের মৃত্যু-দৈনিক আক্রান্তেও নতুন রেকর্ড এইবার-বাংলাদেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা দিল সিঙ্গাপুর

তরমুজের বাজারে আগুন-নেই সংশ্লিষ্ট কতৃপক্ষের নজর দারি-প্রশাসন নীরব

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১ মে, ২০২১
  • ৩৮৫ সময় দর্শন

তরমুজের বাজারে আগুন-বিক্রেতারা নিজ ইচ্ছে মতো দামে বিক্রি করছেন তরমুজ।ক্রেতাদের অভিযোগ-নেই সংশ্লিষ্ট কতৃপক্ষের নজর দারি,প্রশাসন নীরব।

জসীম ভুইয়া,সময় সংবাদ বিডি-ঢাকা: খরতাপকে কেন্দ্র করে আগুন লেগেছে কালো ও সবুজ তরমুজের বাজারে। এই যে আগুনে নিম্নমধ্যবিত্ত তো দূরের কথা, এমকি-মধ্যবিত্তরাই পুড়ে ছারখার। তবে তরমুজের বাজারে চলমান এই অবস্থায় সাধারণ মানুষের দাবি তরমুজ ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে অতিরিক্ত মূল্য দরে কেজিতে তরমুজ বিক্রি হচ্ছে গ্রামাঞ্চল ও শহর জুড়ে। নেই সংশ্লিষ্ট কতৃপক্ষের নজর দারি।

গত কয়েক দিনের প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে মানুষ। দাবদাহ থেকে সামান্য পরিত্রাণ পেতে ইফতারে ধর্মপ্রাণ রোজাদাররা তরমুজই বেশি পছন্দ করেন। কিন্তু আকাশছোঁয়া দামের কারণে এখন আর তরমুজের স্বাদ নিতে পারছেন না নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষেররা। এরই মধ্যে তরমুজের দাম সাধারণ ক্রেতাদের হাতের নাগালের বাইরে চলে গেছে।

অন্যদিকে,সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি তরমুজের দাম ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। গত সপ্তাহে যে তরমুজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকা কেজি। এখন সেই তরমুজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি। প্রতিটি বড় সাইজের তরমুজ ওজনে আট থেকে ১০ কেজি ও মাঝারি সাইজের তরমুজ ওজনে পাঁচ থেকে সাত কেজি পর্যন্ত হচ্ছে। কোনো বিক্রেতা ওজন ছাড়া তরমুজ বিক্রি করতে চাচ্ছেন না। বিক্রেতার সাফ কথা কেজি মাপে যে দাম হয় সেই টাকা দিয়ে কিনতে হবে। তাই তরমুজ না কিনেই বাসায় ফেরত যাচ্ছে গ্রাহকরা।

আজ সরজমিনে-রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে সাধারণ ক্রেতাদের সাথে কথা বলে জানাযায়,সারা দিন রোজা রেখে ইফতারিতে একটু তরমুজ না হলে হয় না। তাই প্রতিদিনই তাদের বেশি দামে তরমুজ কিনে খেতে হচ্ছে উপায় নাই। প্রশাসন এক্ষেত্রে একটু ব্যবস্থা নিলে আমরা সঠিক দামে তরমুজ কিনতে পারতাম।

তাছাড়া,জেলার প্রতিটা স্থানে ৫৫ থেকে ৬০ টাকা কেজিদরে বিক্রি করা হচ্ছে তরমুজ। খোঁজ নিয়ে জানা গেছে, তরমুজের ক্ষেতে সরাসরি কৃষকের কাছ থেকে পিস হিসেবে কিনে নিয়ে এসে তারা সিন্ডিকেট করে কেজি মাপে ইচ্ছে মতো দাম হাঁকছেন। এতে তরমুজ বিক্রেতারা লাভবান হলেও ঠকছেন গ্রাহকরা।

এইদিকে,আজ এনটিভি নিউজ সূত্রে জানাযায়-মোংলায় তরমুজ সিন্ডিকেট বেপরোয়া,প্রশাসন নীরব। তরমুজ সিন্ডিকেটের বিরুদ্ধে দেশের বিভিন্ন এলাকায় অভিযান ও জরিমানা করা হলেও একেবারে ভিন্ন চিত্র বাগেরহাটের মোংলায়। প্রশাসনের নীরবতায় এখানকার তরমুজ সিন্ডিকেট ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে উঠেছে।

এমনিতেই প্রচণ্ড গরম,তারপর রমজানের ইফতারিতে তরমুজের কদর সাধারণ একটু বেশি। তাই ক্রেতা সাধারণের কাছ থেকে সিন্ডিকেট চক্র কেজি দরে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা। এ যেন স্বাভাবিক ব্যবসা নয়,অধিক মুনাফা লাভের খেলা তরমুজ ব্যবসায়ীদের।

এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার বলেছিলেন,খুব শিগগিরই তরমুজ সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযান চালানো হবে। তবে তাঁর এমন কথার পরও পেরিয়ে গেছে কয়েকদিন।

সূত্রে জানাযায়-মোংলা উপজেলা বাজার মনিটরিং কমিটির সদস্য ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান নুর আলম শেখ বলেন,কৃষি বিপণন আইন অনুযায়ী তরমুজ কেজিতে সর্বোচ্চ তিন থেকে পাঁচ টাকা লাভ করতে পারবেন ব্যবসায়ীরা। কিন্তু এখানে সেটা হচ্ছে না। পিস হিসেবে তরমুজ কিনে ক্রেতাদের কাছে ৪০ টাকা কেজি দরে বিক্রি করছেন। এটা সুস্পষ্ট প্রতারণা। প্রশাসনের নজরদারি না থাকায় প্রতিনিয়তই সাধারণ ক্রেতারা এই প্রতারণার শিকার হচ্ছেন।

মোংলায় বাজার মনিটরিংয়ের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার বলেন,তরমুজ ব্যবসায়ীদের আজ শুক্রবার বিকেলে ডাকা হয়েছে। সেখানে তাদের নিয়মনীতি বলে দেওয়া হবে। সেই নিয়ম নীতি না মানলে তারপর থেকে কঠোর অভিযান চালানো হবে।

কিন্তু বিশিষ্টজনরা মনে করেন,এই অভিযান কৃষক পর্যায় পরবর্তী থেকে হওয়া এবং পাইকারদের ওপর কঠোর নজরদারি পারে বাজারের স্থিতিশিলতা বজায় রাখতে। তবে এক্ষেত্রে ফসলের মাঠে কৃষকের কাছ থেকে কেনার পরে পাইকারদের পাইকারি ভাব ও তদারকির অভাবের কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন অনেকে।

CEO/জসীম ভুইয়া,সময় সংবাদ বিডি-ঢাকা।

 




সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *