দীর্ঘদিন পর লকডাউন মুক্ত হলো চীনের উহান শহরটি

0


সময় সংবাদ বিডি -ঢাকা: বিশ্বের বুকে দাপিয়ে বেড়া মারণ ভাইরাস করোনা (কভিড-১৯) চীনের উহান থেকে প্রথমে সূত্রপাত ঘটে। এখন বিশ্বের প্রায় সবকটি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হয়েছেন ১৪ লাখের বেশি মানুষ আর মৃত্যুবরণ করেছেন ৮২ হাজারের বেশি। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৩,০২,২০৯ জন।

করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাষ্ট্র থেকে শুরু করে বিশ্বের প্রায় সব দেশে যখন একের পর এক শহরে লকডাউন দিয়ে যাচ্ছে তখন সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলো চীনের উহান শহরটি।

গত ডিসেম্বরের শেষ নাগাদ চীনের এই শহর থেকেই করোনা মহামারির সূত্রপাত। করোনা ঠেকাতে তখন উহান নগরীকে গোটা দেশ তথা বিশ্বের কাছ থেকে বিচ্ছিন্ন দেয়া হয়েছিল। তবে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই আস্তে আস্তে সেখানকার করোনা পরিস্থিতির উন্নতি হতে থাকে। তাই গত মাসেই উহানের লকডাউন তুলে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছিল চীন সরকার।

পূর্ব ঘোষণা মোতাবেক উহানের ওপর থেকে তুলে নেয়া হয়েছে সকল ধরনের নিষেধাজ্ঞা। ফলে দীর্ঘ ১১ সপ্তাহ পর আবারও স্বাভাবিক চেহারায় ফিরে এসেছে শহরটি।

স্বাস্থ্য অ্যাপসে শহরটি বসবাস এবং ভ্রমণের জন্য ‘গ্রিন’ সিগন্যাল প্রদর্শন করছে। এখন যে কেউ চাইলে রেল বা সড়ক যে কোনো পথেই স্বাভাবিক যোগাযোগ করতে পারবে। শহরটির ১১ মিলিয়ন মানুষ গত ১১ সপ্তাহের বেশি সময় এক প্রকার অবরুদ্ধ ছিল।

দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, প্রাণঘাতী এ করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ধেকে চীনে এ পর্যন্ত ৩ হাজার ৩০০ জনের বেশি মানুষ মারা গেছে, যাদের বেশিরভাগই এই উহান শহরের বাসিন্দা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here