দেশে জুনের মধ্যে সাড়ে চার কোটি মানুষ পাবে টিকা

0


সময় সংবাদBD-ঢাকাঃ সম্প্রতি বিশ্ব জুড়ে অদৃশ্য শত্রু করোনার ভাইরাসের মহামারি।  ইতিমধ্যে এই প্রাণঘাতী করোনা ভাইরাস কেড়ে নিয়েছে লাখ মানুষের প্রাণ।  এবার ভারত ও বাংলাদেশ সহ বেশকিছু দেশে এই প্রাণঘাতী ভাইরাস দ্বিতীয় দফা আক্রমণ চালাচ্ছে-,এরই মধ্যে বহু গবেষণা ও রিচার্জের পর করোনাভাইরাসের টিকা ইতিমধ্যে আবিষ্কার হয়েছে এবং বিশ্বের বিভিন্ন দেশে তা প্রয়োগও শুরু হয়েছে।

এইদিকে,বাংলাদেশও আগামী জানুয়ারির শেষ কিংবা ফেব্রুয়ারির শুরুতে টিকা পাবে। প্রথম দফায় তিন কোটি ডোজ আনা হবে। পরে জুন মাসের মধ্যে আরও ছয় কোটি ডোজ আসবে। দুই দফা মিলিয়ে মোট সাড়ে চার কোটি মানুষকে টিকা দেয়া যাবে। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন এসব তথ্য।

এসময় গণভবন থেকে মন্ত্রিসভার বৈঠকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার অন্য সদস্যরা সচিবালয় থেকে বৈঠকে যোগ দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন,প্রথম দফায় আসছে তিন কোটি ডোজ। দ্বিতীয় দফায় আরও তিন কোটি মানুষের জন্য অক্সফোর্ডের টিকা আসবে। দুই দফার টিকা মিলিয়ে মোট সাড়ে চার কোটি মানুষকে টিকা দেয়া যাবে।

এসময়,স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি আশা করছেন জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথম দিকে ভ্যাকসিন পেয়ে যাবো। এজন্য গ্রাসরুট লেভেন পর্যন্ত সবাইকে ট্রেনিং দেয়া শুরু হয়েছে। ভ্যাকসিন দেয়ার জন্য যেসব জিনিস ব্যবহার করা হবে সেগুলো কীভাবে ডিসপোজাল করা হবে সেই ট্রেনিং দেয়া হচ্ছে। বেসরকারি খাতকে অন্তর্ভুক্ত করে টিকা দেয়া যায় কি না,তা নিয়েও আলোচনা করছেন।

আনোয়ারুল ইসলাম বলেন, ইপিআইয়ের (টিকা কার্যক্রম) যে ব্যাপক কার্যক্রম আছে,করোনার টিকা দেয়ার ক্ষেত্রে) সেটিকে ব্যবহার করতে চাচ্ছেন-বিভিন্ন হাসপাতালে ব্যবহার করতে চাচ্ছেন-প্রাইভেট সেক্টরকে ব্যবহার করতে চাচ্ছেন।

অন্যদিকে,আজকের মন্ত্রিসভার বৈঠকে কুড়িগ্রাম জেলায় কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়-করার জন্য আইনের খসড়া অনুমোদন দেয়া হয়।

এছাড়া,একাদশ জাতীয় সংসদের আসন্ন নতুন বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন,তার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশ গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিস নীতিমালাও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here