দেশে ৪ দিনে করোনায় আক্রান্ত ১০৮৫৭- জন

0


জসিম ভূঁইয়া,সময় সংবাদ বিডি- ঢাকা:দেশে ৪ দিনে করোনায় আক্রান্ত ১০৮৫৭ জন,/তিন-মাসে ৬০ হাজার ছাড়ালো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার,ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বারবার বলাহয়েছে,সামাজিক দূরত্ব বজায় রেখে, স্বাস্থ্যবিধি মেনে চলা ফেরা করার জন্য। কিন্তু গণ পরিবহন সেক্টর চালু হওয়ার পর,দুই-একদিন স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করলেও এখন তেমন একটা সচেতন,বা স্বাস্থ্যবিধি মেনে চলছেন -না অনেকেই। জীবিকার তাগিদে মৃত্যুর ভয় হারিয়ে গেছে। প্রাণঘাতী করোনা ভাইরাস এখন তুচ্ছ, মনে হচ্ছে অনেক মানুষের কাছে । রয়েছে সচেতনতার অভাব। প্রতিনিয়তই বেড়েই চলছে,করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার রোগীর সংখ্যা।

অন্যদিকে,স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন দুই হাজার ৮২৮ জন। এ নিয়ে মোট শনাক্ত হয়েছে ৬০ হাজার ৩৯১ জন। অর্থাৎ ৯০ দিনে আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়ালো।

গত চার দিনের হিসেব বিশ্লেষণ করলে দেখা যায়, চার দিনে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৮৫৭ জন। আর আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩৯ জনের। সুস্থ হয়েছেন দুই হাজার ২০৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮২৮ জন, মৃত্যু হয়েছে ৩০ জনের আর সুস্থ হয়েছেন ৬৪৩ জন। গত ৪ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪২৩ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৫ জনের। আর সুস্থ হয়েছেন ৫৭১ জন। ৩ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৯৫ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭ জনের। আর সুস্থ হয়েছেন ৪৭০ জন। গত ২ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৯১১ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৭ জন। আর সুস্থ হয়েছেন ৫২৩ জন।

এর আগে গত সাত দিনে মোট করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৬৯৪ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৮৭ জনের। সুস্থ হয়েছেন তিন হাজার ৪৮৭ জন।

গত ১ জুন আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩৮১ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২২ জন। আর সুস্থ হয়েছেন ৫২৩ জন। ৩১ মে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫৪৫ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪০ জনের। আর সুস্থ হয়েছেন ৪০৬ জন। ৩০ মে আক্রান্ত হয়েছেন এক হাজার ৭৬৪ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৮ জনের। আর সুস্থ হয়েছেন ৩০৬ জন। ২৯ মে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫২৩ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৩ জনের। আর সুস্থ হয়েছেন ৫৯০ জন। ২৮ মে আক্রান্ত হয়েছেন দুই হাজার ২৯ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৫ জনের। আর সুস্থ হয়েছেন ৫০০ জন। ২৭ মে আক্রান্ত হয়েছেন এক হাজার ৫৪১ জন। আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২২ জন। আর সুস্থ হয়েছেন ৩৪৬ জন।

গত ২২ মে একদিনে সারাদেশে ১ হাজার ৬৯৪ জন আক্রান্ত হয়ে ছিল। এদিন আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়ে ছিল ৩০ হাজার ২০৫ জনে। ২২ মে থেকে ২ জুন পর্যন্ত মোট ১২ দিনে ২২ হাজার ৪৪৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয় ।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর থেকে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। গত ১৫ মে একদিনে সর্বোচ্চ এক হাজার ২০২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়ে আক্রান্তের সংখ্যা ৬৯ দিনে ২০ হাজার ছাড়িয়ে ছিল।

গত ১৪ এপ্রিল একদিনে ২০৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়ে এক হাজার ছাড়িয়ে যায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রথম এক হাজার শনাক্ত হতে সময় লেগেছে ৩৮ দিন। এরপরে ১২ দিনে ৪ হাজার আক্রান্ত হয়ে ৫০ দিনে ৫ হাজার ছাড়িয়ে যায়।

আজ শুক্রবার (০৫ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৮১১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ৮২৮ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০ হাজার ৩৯১ জনে।

তিনি জানান,ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১২ হাজার ৮০৪ জন। তিনি আরও জানান,গত ২৪ ঘণ্টায় ৫০টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৪৫টি। আর নমুনা সংগ্রহ করে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে তিন লাখ ৭২ হাজার ৩৬৫টি।

এদিকে, বিশেষজ্ঞদের মতে- বর্তমান চলমান পরিস্থিতি সামাল দিতে। এবং করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে, দেশে এলাকা ভিত্তিক,জরুরি অবস্থা জারি- করা উচিত বলে মনে করছেন তারা। জনস্বার্থে:- সময় সংবাদ- বিডি ঢাকা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here