ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড,আইন সংশোধনের সিদ্ধান্ত

0


ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হবে মৃত্যুদণ্ড,আইন সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সময় সংবাদ বিডি -ঢাকা: সম্প্রতি ধর্ষণ- নিপীড়ন ও নারী নির্যাতন বেড়ে যাওয়ায় দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদের মুখে ধর্ষণের সর্বোচ্চ সাজা ‘মৃত্যুদণ্ড’ করতে আইনে পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন যে,ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করতে এ সংক্রান্ত আইন সংশোধন করা হচ্ছে।

সোমবারই মন্ত্রিসভার এক বৈঠকে আইনটির সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়ার পরে আইনের সংশোধনী মন্ত্রিসভায় তোলার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

সম্প্রতি,বাংলাদেশের নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের পর থেকে গত কয়েকদিন ধরে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি উঠেছে প্রতিবাদ সমাবেশগুলো থেকে।

প্রসঙ্গত: কয়েকদিন ধরে ঢাকাসহ দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ থেকে এ দাবি উঠলেও এ নিয়ে নানা বিতর্কও আছে। মানবাধিকার সংগঠনগুলো বরাবরই মৃত্যুদণ্ডের বিপক্ষে নয়। তারা বরং বলছে,আইনে সর্বোচ্চ যাবজ্জীবনের যে সাজা এখন আছে, সেটারই প্রয়োগ নিশ্চিত করা যাচ্ছে না বলেই এ ধরণের অপরাধ বাড়ছে।

গত,বুধবার আইনমন্ত্রী জানিয়েছিলেন যে মৃত্যুদণ্ডের ব্যবস্থা করার দাবি সরকার বিবেচনা করছে। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর সেটিই চূড়ান্ত ভাবে ঘোষণা করলেন তিনি।

নিউজ সূত্রে: বিবিসি বাংলা ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here