নেপালে ক্রমেই বাড়ছে মৃত্যুর আহাজারি

0


8AKGuG7RUmKY

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি

ঢাকা: নেপালে ভয়াবহ ভূমিকম্পের পর সৃষ্ট তুষারধসে চাপা পড়া একটি গ্রাম থেকে ১শ’ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভূমিকম্প দুর্গত এলাকায় মহামারি হওয়ার প্রবল ঝুঁকি রয়েছে বলে শঙ্কা প্রকাশ করেছেন চীনের একটি চিকিৎসক দল।

গত দুইদিনে (শনি ও রোববার) কাঠমান্ডু থেকে ৬০ কিলোমিটার দূরের লাংটাং গ্রাম থেকে এসব মৃতদেহ উদ্ধার করেছেন নেপালি পুলিশ ও স্থানীয় স্বেচ্ছাসেবকরা। তুষার ও বরফ খুঁড়ে গ্রামবাসী ও পর্বতারোহীদের এসব মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে সোমবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

একই ধরনের মত পোষণ করেছেন নেপালে নিয়োজিত ইউনিসেফের মাঠ পর্যায়ের কর্মকর্তারাও। ইউনিসেফের জরুরি কৌশলগত যোগাযোগ উপদেষ্টা কেন্ট পেজ বলেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিমান ও সদস্যরা কাঠমান্ডুর বাইরে উদ্ধার কাজ ও ত্রাণ তৎপরতায় সহায়তা করতে শুরু করেছেন বলে জানিয়েছেন এক মার্কিন সামরিক কর্মকর্তা।

বিদেশী উদ্ধারকর্মীদের ফেরত পাঠানোর প্রস্তুতি নিচ্ছে নেপাল সরকার। সোমবার নেপালের কেন্দ্রীয় প্রাকৃতিক দুর্যোগ ত্রাণ কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, উদ্ধার কাজ প্রায় শেষ পর্যায়ে। বাকি কাজ নেপালের উদ্ধারকর্মীরাই করতে পারবে। ভূমিকম্পের পর ৩৩টির বেশি দেশ থেকে উদ্ধারকর্মীরা নেপালে যান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here