পোশাক শ্রমিকদের ঢাকায় ঢুকতে লাগবে আইডি কার্ড:ডিআইএফই

0


 

সময় সংবাদ বিডি -ঢাকা: চলমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঢাকায় প্রবেশের ক্ষেত্রে পোশাক শ্রমিকদের ফ্যাক্টরির আইডি কার্ড প্রদর্শনের নির্দেশনা দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই)।

আজ শনিবার (০২ মে) অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় স্বাক্ষরিত এক নির্দেশনা পত্রে এ তথ্য জানানো হয়। এই নির্দেশনা পত্রে বলা হয়েছে, কোনো শ্রমিককে কারখানার কাজের জন্য ঢাকায় আসার প্রয়োজন হলে তাকে ফ্যাক্টরির আইডি কার্ড সঙ্গে বহন করতে হবে এবং সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষকে প্রদর্শন করতে হবে। অন্যথায় ঢাকার প্রবেশপথে, ঘাট ও স্থানসমূহে তাদের প্রবেশের অনুমতি দেওয়া যাবে না।

এই নির্দেশনায় আরও বলা হয়,ঢাকার বাইরে অথবা দূরদুরান্ত থেকে পোশাক শ্রমিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকায় আগমনে মালিকপক্ষ কর্তৃক নিরুৎসাহিত করা হয়েছে। এমন তথ্য উল্লেখ করে নির্দেশনাটিতে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে।

একই সঙ্গে জানানো হয়, ইতিমধ্যে ঢাকার বাইরের অথবা দূর দূরান্ত থেকে পোশাক শ্রমিকদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকায় আসতে মালিকপক্ষ থেকে নিরুৎসাহিত করা হয়েছে।

দেশে করোনা পরিস্থিতি এখনও মারাত্মক পর্যায়ে রয়েছে। শনিবার দুপুরে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়েছে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭৫ জনে। এই সময়ের মধ্যে নতুন করে শনাক্ত হয়েছেন ৫৫২ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্ত আট হাজার ৭৯০ জন।

এদিকে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আরেক দফা সাধারণ ছুটির সিদ্ধান্ত নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আগামী ১৬ মে পর্যন্ত এই দফার ছুটি বাড়ানো হতে পারে। আগামীকাল এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি হওয়ার কথা রয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here