প্রাণীদের ওপর প্রয়োগ করোনার ভ্যাকসিনের পরীক্ষায় সফল বিজ্ঞানীরা

0


সময় সংবাদ বিডি -ঢাকা: বর্তমানে সারা বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল,করোনা ভাইরাসে ধুঁকছে পৃথিবী বদলে গেছে মানব জাতির জীবনযাত্রা।

এইদিকে ঠিক এই সময় বিজ্ঞানীরা বলছেন, করোনার একমাত্র উত্তর তার ভ্যাকসিন। সেই ভ্যাকসিন আবিস্কারের জন্য পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। এই পরীক্ষা-নিরীক্ষায় প্রাথমিক সাফল্য এল। জানা গেছে প্রাণীদের ওপর করোনা ভ্যাকসিনের যে পরীক্ষা করা হয়েছিল, তা সফল হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে জানা যায়,গোটা বিশ্ব জুড়ে করোনাভাইরাসের মোকাবিলায় প্রায় ৭০টি ভ্যাকসিনের ওপর কাজ করছেন বিজ্ঞানীরা। এর মধ্যে ৩টি মানব শরীরে পরীক্ষা হবে। চীনা গবেষকরা ইতিমধ্যেই বাঁদর ও ইঁদুরের ওপর যে ভ্যাকসিনের পরীক্ষা করেছিলেন,তা সফল হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ হয়েছে।

শুধু তাই নয়-SARS-CoV-2-এর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে ভ্যাকসিনটি। bioRxiv নামে এক জার্নালে প্রকাশিত হয়েছে এই তথ্য। দুটি ভিন্ন ডোজে এই ভ্যাকসিনের পরীক্ষা চলে। ৩ ও ৬ মাইক্রোগ্রাম ভ্যাকসিন ইঁদুর ও বাঁদরদের দেওয়া হয়। জানা গেছে. শুধু করোনা ভাইরাস নয়, কমপক্ষে আরও ১০ রকমের ভাইরাস নির্মূল করতে সক্ষম এই ভ্যাকসিন।

অন্যদিকে,এবার করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রায়াল শুরু হতে চলেছে, এমন সুখবর জানাচ্ছে ব্রিটেন সরকার। করোনার ভ্যাকসিন মানব শরীরে পরীক্ষা করতে চলেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। তারা বলছে আমরা শতভাগ আশাবাদী এবং আশা করা যাচ্ছে এতে নির্মূল হবে করোনা ভাইরাসে সংক্রামক একই সাথে কমবে আক্রান্ত সংখ্যা এটির নাম ChAdOx1 nCoV-19।
নিউজ সূত্র : কলকাতা ২৪x৭।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here