1. netpeak.ch@gmail.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com
  2. anglea_redman35@seasonhd.ru : anglearedman53 :
  3. asik085021@gmail.com : asik asik : asik asik
  4. gloriapremov5@gmx.com : Beskilly :
  5. alicaricco3ct@gmx.com : Certinde :
  6. charlotte-walters22@megogonett.ru : charlotte3709 :
  7. claudio.pimentel@4kmovie.ru : claudiopimentel :
  8. darla_chong@4kmovie.ru : darlachong561 :
  9. newsdesk@somoysongbad.com : jashim Bhuyan : jashim Bhuyan
  10. yulechka.sidorenko.99@inbox.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru
  11. jonnie_sigmon14@megogonett.ru : jonniesigmon1 :
  12. kelsey.taverner@megogonett.ru : kelseytaverner :
  13. lenglocsebosc@mailcrunch.online : luciana81c :
  14. marjorie_woodfull@4kmovie.ru : marjoriewoodfull :
  15. nurnobifulkuri@gmail.com : Nurnobi Sarker : Nurnobi Sarker
  16. snaceslutah@herbmail.xyz : ohlminnie86000 :
  17. highflicerspyri@citymail.online : raquelnation3 :
  18. arif.uddin46@yahoo.com : আরিফ উদ্দিন : আরিফ উদ্দিন
  19. arif.uddin0046@gmail.com : Md Sarker : Md Sarker
  20. 04rana@gmail.com : Somoy Songbad : Somoy Songbad
  21. tauhidodesk@gmail.com : Md Tauhidul Islam : মোঃ তৌহিদুল ইসলাম
  22. yasmin.harpster63@serialhd1080.ru : yasminharpster :
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১:৩৬ অপরাহ্ন
শিরোনাম:
মুভমেন্ট পাসের জন্য-এক ঘণ্টায়-সোয়া লাখ আবেদন সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’লাগবে না-জরুরি প্রয়োজনে বাইরে চলাচলের জন্য পুলিশের পক্ষ থেকে মুভমেন্ট পাসের ব্যবস্থা করা হয়েছে:আইজিপি মসজিদে সর্বোচ্চ ২০ জন নামাজ পড়তে পারবেন:ধর্ম মন্ত্রণালয় অষ্টম শ্রেণীর ছাত্র ইসমাইলকে অপহণের-পর হত্যা-নদীতে লাশ ফেলে দেওয়া সেই খুনি-আতাউল গ্রেফতার টঙ্গীতে গরীব অসহায় ও দুস্থদের মাঝে খাবার সামগ্রী বিতরণ সোনারগাঁও থানার ওসি বদলি লকডাউন:মানতে হবে যেসব বিধিনিষেধ ১৪ থেকে ২১ এপ্রিল-মধ্যরাত পর্যন্ত সর্বাত্মক লকডাউন শুরু হওয়ার দুদিন আগে-স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে,রাজধানীতে কেনাকাটার জন্য হুমড়ি খেয়ে পড়েছেন মানুষ ধাতু দূর্বলতা কারন ও বিভিন্ন পর্যায়ের লক্ষন সমূহঃ দূঃসময়ের কান্ডারী রাজপথ কাঁপানো সৈনিক আসাদুজ্জামান খান জনি

ভয়াবহ করোনাই হতে পারে আমাদের জন্য আশীর্বাদ-অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ১১ মে, ২০২০
  • ১৪ সময় দর্শন

সময় সংবাদ বিডি -ঢাকা:করোনা ভাইরাস একটি অদৃশ্য শক্তি। এই ভাইরাসের ঝড়ে সারা বিশ্ব আজ লন্ডভন্ড। পৃথিবীর তাবৎ ক্ষমতাধর দেশও আজ চরমভাবে পর্যুদস্ত । করোনা এমন এক অদৃশ্য শক্তি যাকে দেখা যায় না,ধরা যায়না,ছোয়া যায় না। অথচ তার ভয়ে গর্তে লুকিয়েও বাঁচার উপায় নেই। গত কয়েক মাসে করোনার থাবায় পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা আজ ক্ষতবিক্ষত, পর্যদুস্ত। বিশ্ব সাম্রাজ্যবাদে মোড়ল, যে আমেরিকা সারা বিশ্বে একক আধিপত্য বিস্তার করে আছে সেই আমেরিকাও আজ করোনার কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছে । শুধু আমেরিকাই নয় পৃথিবীর তাবৎ তাবৎ ক্ষমতাধর দেশ জার্মান, ফ্রান্স,যুক্তরাজ্য রাশিয়া,চীন সকলেই আজ করোনার কাছে চরমভাবে ধরাশায়ী। করোনায় এপর্যন্ত শুধু আমেরিকাতেই মারা গেছে ৮০ হাজার মানুষ। সারা পৃথিবীতে এ পর্যন্ত মারা গেছে প্রায় ০২ লাখ ৮৫ হাজারেরও বেশি মানুষ, আক্রান্ত হয়েছে ৪২ লক্ষ ২৭ হাজারেরও বেশি । বাংলাদেশে এ পর্যন্ত (১১ মে,২০২০ ইং) ২৩৯ জনের প্রাণহানি ঘটেছে। আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৬৯১ জন। ক্রমে ক্রমে তা বাড়ছে।

করোনার প্রভাবে সারা বিশ্বের অর্থনীতি আজ চরম হুমকির মুখে। শিক্ষা ব্যবস্থা লন্ডভন্ড। এই ধাক্কা সামলে উঠতে হয়ত কয়েক যুগ লেগে যাবে।

কে এই করোনা ? কি তার পরিচয়?
এখন পর্যন্ত যতটুকু জানা গেছে করোনা জীবননাশকারি একটি ভাইরাস। চীনের উহান প্রদেশে তার উৎপত্তি। চীন থেকে সূচনা হয়ে গত চারমাসে সে সারা পৃথিবীতে তার থাবা বিস্তৃত করেছে। সে এক অপ্রতিরোধ্য শক্তি। সে এতটাই ক্ষমতাধর এখনো পর্যন্ত তাকে রোধ করার কার্যকর কোন পন্হা বের করা যায়নি।

করোনার কাছ থেকে আমাদের শিক্ষনীয়;
করোনাকে শুধু আমাদের ক্ষতিই করেছে নাকি তা কাছ থেকে আমাদের কিছু শিক্ষনীয় কিছু আছে? আমি মনে করি করোনা আমাদের চরম ক্ষতি করলেও এর মাধ্যমে আমাদের অনেক কিছুই শেখার আছে। করোনা আমাদেরকে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গেছে মানুষ যত ক্ষমতাবানই হোক তাকে সৃষ্টিকর্তার কাছে আত্মসমর্পন করতে হয়। করোনা আমাদেরকে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বিপদে কিভাবে সাম্য প্রতিষ্ঠা করতে হয়। এই কয়মাসে অন্তত মানুষ মারণাস্ত্র দিয়ে একে অন্যকে হত্যার উৎসবে মেতে উঠেনি। করোনা আমাদের দেখিয়ে দিয়েছে প্রকৃত অর্থে ছোটবড়,গরীব ধনী বলতে কিছু নেই সকল মানুষই সমান। করোনা আমাদের মনে করিয়ে দিয়েছে জগতের সকল কিছুই মহান সৃষ্টিকর্তা দ্বারা নিয়ন্ত্রিত। করোনায় আমরা আমাদের নিজেদের পরিবার পরিজন,ছেলে মেয়ে,আত্বীয় স্বজনকে কাছাকাছি আসার এবং একে অপরকে চেনার সুযোগ করে দিয়েছে। কিভাবে বিপদকে মোকাবেলা করতে হয় তা শিখিয়েছে। ভবিষ্যত বিপদের কথা চিন্তা করে সঞ্চয় করার শিক্ষা দিয়েছে। এমনকি আপন পর এবং শুক্র মিত্রকে চেনারও সুযোগ করে দিয়েছে।

করোনা আমাদের নিজেদেরকে আত্মশুদ্ধির মাধ্যমে নতুন ভাবে জীবন গড়তে সুযোগ করে দিয়েছে। আমাদের মনে করিয়ে দিয়েছে মানুষ যত শক্তিশালিই হোক তারও একটা সীমা আছে। অর্থবিত্ত, ক্ষমতার লোভে আমরা ভুলেই গিয়েছিলাম আমাদের সীমার কথা। আমরা ভুলেই গিয়েছিলাম সাদা কালো,গরীব ধনী,হিন্দু, মুসলিম, বুদ্ধ, খ্রীষ্টান সবকিছুর উর্ধ্বে আমরা মানুষ। করোনা আমাদের চোখে আঙুল দিয়ে তা দেখিয়ে দিয়েছে। আমাদের মৃত্যু যে একবারেই কাছাকাছি তাও করোনা আমাদের আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। আমরা যদি করোনার এই বাস্তবতাকে সঠিক ভাবে মুল্যায়ন করতে পারি তাহলে করোনাই হতে পারে আমাদের জন্য আশীর্বাদ। আমরা নিজেদের শুধরে প্রতিষ্ঠিত করতে পারি শান্তিময় একটি বিশ্ব। যেখানে থাকবে না কোন অস্ত্রের ঝনঝনানি,থাকবেনা গরীব ধনীর বৈষম্য। সেখানে থাকবেনা কোন ধর্মীয় উম্মাদনা।

দুর হোক সকল বৈষম্য। পরাভূত হোক সকল অপশক্তি। জয় হোক মানবতার।




সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *