মাদ্রাসার ছাত্রদের জঙ্গি বানানো সহজ নয়!

0


12814735_1746094952293479_1045111452225204950_n

মাদ্রাসার ছাত্রদের জঙ্গি বানানো সহজ নয়। কারণ তারা শৈশব থেকেই ইসলাম সম্পর্কে জেনে বড় হয়।

 বিশেষ প্রতিনিধি, সময় সংবাদ বিডি- ঢাকা:  ইসলামি ভাব ধারার প্রতিষ্ঠান যারা শিক্ষা সম্প্রসারণ, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক নানান বিষয়ে কাজ করে বা সম্পৃক্ত থাকে এবং নিয়মিত ইসলাম নিয়ে অধ্যয়ন করে তারা কেউই জঙ্গিবাদ কিংবা সন্ত্রাসবাদ পছন্দ করে না। কারণ তারা একটা সহনসীল পদ্ধতিতে সমাজে ইসলাম প্রতিষ্ঠার জন্য কাজ করে।

অপরদিকে ইংরেজি মাধ্যম ও দেশের প্রাইভেট পড়াশুনার যায়গা থেকে যারা বেরিয়ে আসে, যাদের ধর্ম সম্পর্কে তেমন গভীর কোন জ্ঞান নেই, কোন পরিবার থেকে বা কোন সমাজ থেকে কেউ তাদেরকে ধর্মীয় শিক্ষা দেয়নি, তারাই খুব দ্রুত ব্রেইন ওয়াশড হয়ে যায় আর এটাই স্বাভাবিক।

তাদের কাছেই কোরআন পড়া আর হিজাব করাটাই শুধু ইসলাম এর বাইরে কিছু নয়। আর বন্দুকের নল দিয়ে সমাজে ত্রাশের রাজত্ব কায়েম করে ইসলাম প্রতিষ্ঠা করার নামই কেবল জিহাদ। কেবল এই ধারনা থেকেই তারা ত্রাশের রাজত্ব কায়েম করে ইসলাম প্রতিষ্ঠা করতে চাই। যা আমাদের জন্য অত্যান্ত দু:খজনক।

এইসব ব্রেইনলেস এম্পটি হেডেড খুউল ডুডেরা নিজেদের জীবনের নানান ফ্রাষ্ট্রেশন এবং ভুলের কারণে যখন বিপর্যস্ত, তখন এক্সট্রিম গোষ্ঠী তাদের এক যাদুকরী ইসলামের সবক দেয়। এরপর তাদের শরীরে আসে অন্যরকম জজবা। ঠিক নতুন মুসলমান হওয়ার মত।

কিন্তু প্রশ্ন হল দেশের মাটি থেকে কে তাদেরকে মাত্র কয়েকমাস আগে নিখোঁজ করল? কিভাবে করল? কিডন্যাপ না ব্ল্যাকমেইলিং? কারা এই উরাধুরা, স্টাইলিশ বাচ্চা ছেলেদের এভাবে ভয়ংকর খুনী বানালো?

নাগরিক, চোখ কান সজাগ রাখো। সন্তানদের ভালবাসায় আগলে রাখো। মানবতার সবক দাও অধঃস্তনদের। ধর্মের গভীর জ্ঞানে আলোকিত কর। এর বাইরে দেশের আইনশৃঙ্খলা বাহিনিকে এ বিষয়ে সতর্ক থেকে নজর রাখতে হবে। কিভাবে একজন ছেলে জঙ্গি তৈরী হচ্ছে? কারা তাদের জঙ্গি হতে উৎসাহিত করছে? এদেরকে খুজে বের করে আইনের আওতায় নিয়ে আসতে হবে তবেই কেবল জঙ্গিনিধন করা সম্ভব হবে।

লেখক: মো: সফর আলী ,প্রভাষক, রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here