1. netpeak.ch@gmail.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com : And another shiny day with www.yahoo.com And another shiny day with www.yahoo.com
  2. anglea_redman35@seasonhd.ru : anglearedman53 :
  3. asik085021@gmail.com : asik asik : asik asik
  4. gloriapremov5@gmx.com : Beskilly :
  5. alicaricco3ct@gmx.com : Certinde :
  6. charlotte-walters22@megogonett.ru : charlotte3709 :
  7. claudio.pimentel@4kmovie.ru : claudiopimentel :
  8. darla_chong@4kmovie.ru : darlachong561 :
  9. newsdesk@somoysongbad.com : jashim Bhuyan : jashim Bhuyan
  10. yulechka.sidorenko.99@inbox.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru : jffhjdjjrrf www.yandex.ru jffhjdjjrrf www.yandex.ru
  11. jonnie_sigmon14@megogonett.ru : jonniesigmon1 :
  12. kelsey.taverner@megogonett.ru : kelseytaverner :
  13. lenglocsebosc@mailcrunch.online : luciana81c :
  14. marjorie_woodfull@4kmovie.ru : marjoriewoodfull :
  15. nurnobifulkuri@gmail.com : Nurnobi Sarker : Nurnobi Sarker
  16. snaceslutah@herbmail.xyz : ohlminnie86000 :
  17. highflicerspyri@citymail.online : raquelnation3 :
  18. arif.uddin46@yahoo.com : আরিফ উদ্দিন : আরিফ উদ্দিন
  19. arif.uddin0046@gmail.com : Md Sarker : Md Sarker
  20. 04rana@gmail.com : Somoy Songbad : Somoy Songbad
  21. tauhidodesk@gmail.com : Md Tauhidul Islam : মোঃ তৌহিদুল ইসলাম
  22. yasmin.harpster63@serialhd1080.ru : yasminharpster :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে-সেনাবাহিনীর গুলি-রক্তাক্ত রাজপথ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ১২৬ সময় দর্শন

সময় সংবাদ বিডি-ঢাকা:গত ১ ফেব্রুয়ারি দেশটির নেত্রী অং সান সু চিসহ গুরুত্বপূর্ণ নেতাদের আটক করে সেনাবাহিনী। এরপর থেকে তাদের মুক্তির দাবি ও সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে ব্যাপক গণবিক্ষোভ চলছে।

এইদিকে,মিয়ানমার কর্তৃপক্ষ বিক্ষোভ দমনে ধীরে ধীরে শক্তি প্রয়োগ বাড়াচ্ছে। টিয়ারগ্যাস,জলকামান,রাবার বুলেটসহ এখন তাজা গুলিও ব্যবহার করছে। গত রোববার বিক্ষোভের সময় সবচেয়ে বেশি রক্ত ঝরার ঘটনা ঘটে। ওইদিন দেশজুড়ে অন্তত ১৮ বিক্ষোভকারী প্রাণ হারায়।

মঙ্গলবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কালে শহরে নিরাপত্তা বাহিনী সরাসরি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এতে ২০ জন আহত হয়। এদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বিক্ষোভে উত্তাল মিয়ানমারে এ পর্যন্ত এক হাজার ২০০-এর বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে প্রায় ৯০০ জন এখনও আটক রয়েছে।

সংবাদমাধ্যম দ্য ইরাবতি এক প্রতিবেদনে জানিয়েছে,২৫ সাংবাদিকের মধ্যে ১৫ জনকে এরই মধ্যে মুক্তি দেওয়া হয়েছে। তবে ১০ সাংবাদিক এখনও আটক অবস্থায় আছেন। সর্বশেষ যাদের আটক করা হয়েছে তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ না এনে শুধু হেফাজতে রাখা হয়েছে।

খবরে বলা হয়েছে, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের আটক করা গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন দেশটির সেভেন ডে নিউজের প্রধান সম্পাদক কো আহর মাহন। তিনি বলেন,ওই সংবাদকর্মীরা শুধু তাদের দায়িত্ব পালন করছেন,তারা বিক্ষোভ করছেন না।

মিয়ানমার ইস্যুতে জান্তা সরকারের প্রতিনিধির উপস্থিতিতে আজ মঙ্গলবার বৈঠক করার কথা আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের। বৈঠকে সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানানো হবে বলে আশ্বস্ত করেছেন সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী।

গত নভেম্বরের সাধারণ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে ১ ফেব্রুয়ারি ক্ষমতাসীন নেতাদের আটক করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী।

এক মাসের বেশি সময় ধরে আটক নেতাদের মুক্তি ও তাদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভ করছে দেশটির নাগরিকরা। শুরুতে শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশ হস্তক্ষেপ না করলেও পরে তারা বিক্ষোভকারীদের ওপর সহিংস হয়ে ওঠে। ২৮ ফেব্রুয়ারি একদিনেই বিক্ষোভে গুলি চালিয়ে ১৮ জনকে হত্যা করেছে পুলিশ। এই ঘটনায় মিয়ানমারের সামরিক জান্তার নিন্দা জানিয়েছেন বিশ্ব নেতারা।




সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

এই বিভাগের আরও খবর




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *