রাজধানীর বাড্ডায় ধর্ষনের প্রতিবাদে মানববন্ধন

0


নিজস্ব প্রতিবেদক,সময় সংবাদ বিডি:ঢাকা: ঢাকায় রাজধানীর বাড্ডা এলাকায় ধর্ষনের প্রতিবাদে মানববন্ধন করলো ছাত্র ছাত্রীরা ও শিক্ষার্থীরা।

বর্তমান সময়ে ঘটে যাওয়া ধর্ষন,নারী নির্যাতন বন্ধে ও নারীদের নিরাপত্তা প্রদান এবং দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদান করার দাবীতে সমাবেশ ও ধর্ষন বিরুদ্ধি বিভিন্ন পোষ্টার নিয়ে মানব বন্ধন, ও মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ করেছেন বাড্ডা এলাকার বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রী ও শিক্ষার্থীরা।

সম্প্রতি, দেশে চলমান করোনাভাইরাস এর অবস্থা স্বাভাবিক না হতেই হঠাৎ করে বেশ কিছু ধর্ষন ও নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে নোয়াখালীর ঘটনা স্যোসাল মিডিয়ায় প্রকাশ পাওয়ায় দেশ জুড়ে মানুষের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। দেশ জুড়ে চলছে ধর্ষনের বিরুদ্ধে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ। তাদের মনে একটাই প্রশ্ন সরকার ও প্রসাসন কেনো শক্ত কোনো প্রদক্ষেপ নিচ্ছে না। বার বার কেন নারী নির্যাতনের ঘটনা ঘটছে। নারীরা কেন নিরপত্তাহীনতায় ভুগবে আর কত প্রাণ ঝরবে।

উক্ত, মানব বন্ধনে অংশগ্রহনকারীরা বলেন দেশে আইনের সুষ্ঠু প্রয়োগ আর দ্রুত বিচার ব্যবস্থা না থাকায় এবং ক্ষমতার অপব্যবহার করার সুযোগ পায় বলে দেশে এত অপরাধ সংঘঠিত হচ্ছে।

 

এসময়,ধর্ষণের প্রতিবাদের স্লোগানে মুখরিত ছিল পুরো এলাকা, তাদের দাবী করেন সরকার দ্রুত অভিযুক্ত সকল আসামীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করবে যাতে ভবিষৎতে এরকম ঘটনা আর না ঘটে। দেশের নারীরা যেনো নিরাপদে চলতে পারে। কোনো অপরাধী অপরাধ করে যেন পার পেয়ে না যায়। অপরাধী যেই হোক তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

 

প্রসঙ্গত,বাংলাদেশের নোয়াখালীর বেগম গঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের পর থেকে গত কয়েকদিন ধরে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি উঠেছে প্রতিবাদ সমাবেশগুলো থেকে।

তাছাড়া,কয়েকদিন ধরে ঢাকাসহ দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ থেকে এ দাবি উঠলেও এ নিয়ে নানা বিতর্কও আছে। মানবাধিকার সংগঠনগুলো বরাবরই মৃত্যুদণ্ডের বিপক্ষে নয়। তারা বরং বলছে,আইনে সর্বোচ্চ যাবজ্জীবনের যে সাজা এখন আছে, সেটারই প্রয়োগ নিশ্চিত করা যাচ্ছে না বলেই এ ধরণের অপরাধ বাড়ছে।

অন্যদিকে,গণমাধ্যম সূত্রে জানা যায়, গত,বুধবার আইনমন্ত্রী জানিয়েছিলেন যে মৃত্যুদণ্ডের ব্যবস্থা করার দাবি সরকার বিবেচনা করছে। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পর সেটিই চূড়ান্ত ভাবে ঘোষণা করলেন তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here