শান্তর শতকে বাংলাদেশের জয়

0

bangladesh_scotland1454236961 (1)

১৯ বিশ্বকাপে জয়ের ধারা অব্যহত রেখেছে বাংলাদেশ অ-১৯ দল। নিজেদের দ্বিতীয় ম্যাচে মিরাজরা স্কটল্যান্ডের যুবাদের ১১৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে। জয়ে বড় ভূমিকা রাখে নাজমুল হোসেন শান্তর শতক।
কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বোলিং নিয়ে ভালোই শুরু করে স্কটল্যান্ড অ-১৯ দল। ইনিংসের দ্বিতীয় ওভারে রানের  খাতা না খুলতেই সাজঘরে ফিরে যান পিনাক ঘোষ। দলীয় ১৭ রানে আউট হয়ে আন জয়রাজ শেখ। প্রথম ম্যাচে মুগ্ধতা ছড়ানো পিনাক-জয়রাজ দ্রুত ফিরে গেলে বিপদে পড়ে বাংলাদেশ।

এরপর ১০১ রানের জুটি গড়েন সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত। সাইফ কিছুটা ধীর গতিতে খেলতে থাকেন। ১০৮ বলে ৪৯ রান করে বোল্ড হন সাইফ। ইনিংসে ২ টি চার হাঁকাতে পেরেছেন তিনি। তবে অন্যপ্রান্তে নাজমুল হাসান শান্ত তার ধারাবিহকতার পরিচয় দেন। ৪র্থ উইকেটে ডেপুটি শান্তর সাথে ১০০ রানের জুটি গড়েন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। মিরাজ ৪৮ বলে ৪ চারের সাহায্যে ৫১ রান করেন। মিরাজ ও শান্তর এ জুটিতে ভর করে খেলায় ফিরে আসে বাংলাদেশ অ-১৯ দল।

প্রথম ম্যাচে শতকের দেখা না পেলেও দ্বিতীয় ম্যাচে ঠিকই শতক হাঁকিয়েছেন নাজমুল হোসেন শান্ত। শুধু তাই নয়,  যুব ওয়ানডের ইতিহাসে এখন সর্বোচ্চ রানের মালিক তিনি। ৫৪ ম্যাচে ৫৩ ইনিংস ব্যাট করে রান করেছেন ১৭৪৭। স্কটিশ যুবাদের বিপক্ষে শান্ত ১১৭ বল খেলে ১০ চারের সাহায্যে ক্যারিয়ার সেরা অপরাজিত ১১৩ রানের ইনিংস খেলেন। ইনিংসের শেষে সাঈদ সরকারের ক্যামিওতে ৫০ ওভারে ২৫৬  রান সংগ্রহ করে বাংলাদেশ অ-১৯ দল। ৬ বলে ১৬ রানের কার্যকরী ইনিংস খেলেন সাঈদ।

স্কটল্যান্ড অ-১৯ দলের পক্ষে ১০ ওভার বল করে ৬০ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নেন মোহাম্মদ গাফফর। রাও ও ব্রাউন বাকি দুই উইকেট ভাগাভাগি করে নেন।

জবাবে ব্যাট করতে নেমে ৪৮ রানে ২ উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড অ-১৯ দল। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্কটল্যান্ড অ-১৯ দল। দুই ওপেনার ফ্ল্যাক ২৮ ও জনস্টন ২০ রান করেন। ৮৯ রানে ৫০ রান করেন আজিম দার। চার ছক্কা ছাড়া দারের এ ইনিংস কিছুটা প্রতিরধ গড়ে তোলে। ওয়ালার ২৪ রান করে আউট হওয়ার পর আশা-যাওয়ার মিছিলে নামে স্কটিশ যুবারা। আজিম দার এক প্রান্ত থেকে আগলে ধরে রাখলেও পরাজয় এড়াতে তা যথেষ্ট ছিল না। বাংলাদেশ অ-১৯ দলের পক্ষে ৩ টি করে উইকেট নেন সালেহ আহমেদ শাওন ও সাইফ উদ্দীন। আরিফুল ইসলাম ২ টি ও মেহেদী হাসান মিরাজ ১ টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ অ-১৯ ২৫৬/৬
(শান্ত ১১৩*, মিরাজ ৫১, সাইফ হাসান ৪৯, গাফফর ৪/৬০)

স্কটল্যান্ড অ-১৯ ১৪১/১০ (৪৭.২ ওভার)
(আজিম ৫০, ফ্ল্যাক ২৮, সাইফ উদ্দীন ৩/১৭, শাওন ৩/২৭)
ফলঃ বাংলাদেশ অ-১৯ দল ১১৪ রানে জয়ী

ম্যাচসেরাঃ নাজমুল হোসেন শান্ত

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here