সংসদে ১৫-১৬ অর্থবছরের অর্থবিল পাস

0


bill_72207

স্পেশাল করেসপন্ডেন্ট, সময় সংবাদ বিডি

ঢাকা: কিছু সংশোধনীসহ জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের অর্থবিল পাস হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রস্তাবে আজ সোমবার বিকালে জাতীয় সংসদের অধিবেশনে সর্বসম্মতিক্রমে এই বিলটি পাস হয়।

তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যে রপ্তানিমূল্যের ওপর ১ শতাংশ উৎসে কর কাটার যে প্রস্তাব অর্থমন্ত্রী করেছিলেন, তা কমিয়ে শূন্য দশমিক ৬ শতাংশে নামিয়ে আনাসহ কয়েকটি সংশোধনী আনা হয়েছে অর্থবিলে। বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর মূসক (ভ্যাট) ১০ শতাংশের বদলে ৭ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দুটি বিষয়সহ বেশ কিছু প্রস্তাবে পরিবর্তন আনতে অর্থমন্ত্রীকে অনুরোধ জানান। গত ৪ জুন জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের জাতীয় বাজেটের সঙ্গে এই অর্থবিল উত্থাপন করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার সকালে সেই বাজেটের ওপর প্রথমে দুজন সংসদ সদস্য বক্তৃতা দেন। তারপর আওয়ামী লীগের প্রবীণ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ, প্রধান হুইপ আ স ম ফিরোজ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বক্তৃতা করেন।পরে সংসদ নেতা শেখ হাসিনা তার বক্তৃতায় কয়েকটি প্রস্তাবে সংশোধনী আনতে বলেন।

এরপর অর্থমন্ত্রী তার সমাপনী বক্তৃতায় প্রধানমন্ত্রীর সুপারিশগুলো গ্রহণ করে ‘সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধনে আনীত অর্থবিল-২০১৫’ সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। মঙ্গলবার পাস হবে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট। আগামী ১ জুলাই নতুন অর্থবছরের শুরুতে এই বাজেট কার্যকর হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here