সকাল ৮টায় শুরু হবে সূর্যগ্রহণ দেখা যাবে বাংলাদেশেও

0
339

সকাল ৮টায় শুরু হবে সূর্যগ্রহণ দেখা যাবে বাংলাদেশেও।।

সময় সংবাদ বিডি:ঢাকা-বছরের শেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার সকালে। এটি হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’।

আকাশ পরিষ্কার থাকলে আগামীকাল সকালে বাংলাদেশ থেকে সূর্যগ্রহণ আংশিক দেখা যাবে। এটি শুরু হবে সকাল সাড়ে আটটায়। আকাশ পরিষ্কার থাকলে সূর্যগ্রহণ আংশিক দেখা যেতে পারে।

এদিকে এই সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করতে ক্যাম্পের আয়োজন করেছে আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ সূত্র আরো জানা যায় আগামীকাল সকাল থেকেই জাদুঘরের ছাদে দুইটি টেলিস্কোপ দিয়ে এই সূর্যগ্রহণ দেখার ব্যবস্থা করা হয়েছে।

সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ সম্পর্কে একনজরে✓সূর্য ও চন্দ্রগ্রহণকে ঘিরে বহুকাল থেকেই অনেক পৌরাণিক কাহিনি প্রচলিত রয়েছে।

শুধু ভারত নয়,বিশ্বের বিভিন্ন প্রান্তে গ্রহণ ঘিরে রয়েছে একাধিক ধর্মীয় ও সংস্কৃতিগত ‘বিশ্বাস’। আমেরিকা থেকে শুরু করে আফ্রিকা বিশ্বের সর্বত্রই সূর্যগ্রহণ নিয়ে রয়েছে নানা পৌরানিক কাহিনি।

প্রসঙ্গত,চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে,তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় কিছু সময়ের জন্য। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়।

অন্যদিকে,যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান নেয়,তখন পৃথিবীপৃষ্ঠের পর্যবেক্ষকের সাপেক্ষে সূর্য চাঁদের পেছনে আড়ালে চলে যায় এবং সূর্যের গ্রহণ ঘটে। আবার পৃথিবী যখন চাঁদ ও সূর্যের মধ্যে আসে তখন পৃথিবীর আড়ালে চাঁদ ঢাকা পড়ে এবং চন্দ্রগ্রহণ হয়।

পৃথিবীতে প্রতিবছর অন্তত দুই থেকে পাঁচটি সূর্যগ্রহণ দেখা যায়। এর মধ্যে ন্যূনতম দুটি পূর্ণ সূর্যগ্রহণ। বলয়গ্রাস গ্রহণ দেখতে বাংলাদেশের মানুষদের অপেক্ষা করতে হবে অনেক দিন। ৪৭ বছর,কম সময় তো নয়।

২০৬৪ সালের সেই গ্রহণ বাংলাদেশ ছাড়াও ভুটান,ভারত,নেপাল, চীন,জাম্বিয়া ও তানজানিয়া থেকে দেখা যাবে। বাংলাদেশে এর পরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে ২১১৪ সালের ৩ জুন। এর চার বছর পর ২২ মার্চ আবারও দেখা যাবে বলয়গ্রাস গ্রহণ।

সম্প্রতি বাংলাদেশ থেকে কবে প্রথম সূর্যগ্রহণ দেখা গেছে,তার সঠিক হিসাব নেই। তবে সতেরো শতকে (১ সেপ্টেম্বর ১৬৪৪) প্রথম পূর্ণগ্রাস গ্রহণ দেখার নথি রয়েছে। এরপর আংশিক,বলয়গ্রাস ও পূর্ণগ্রাস মিলিয়ে আরও ১৯ বার সূর্যগ্রহণ দেখা গেছে।

আজ সেই দিন ২৬ ডিসেম্বর। তবে এটি পূর্ণ সূর্যগ্রহণ নয়,এটা হবে আংশিক সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে পরবর্তী বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে অনেক দিন পর। সেই ২০৬৪ সালের ১৭ ফেব্রুয়ারি! বাংলাদেশে সর্বশেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে ২০০৯ সালের ২২ জুলাই। সকাল ৭টা থেকে শুরু হয়ে ৯টা ৫ মিনিট পর্যন্ত দেখা গিয়েছিল এ গ্রহণ।

তবে সূর্য গ্রহণ চলাকালীন সূর্যের দিকে না তাকা তাকানোই ভালো বিশেষজ্ঞদের মতে।

লেখক-জসীম ভুঁইয়া,সময় সংবাদ বিডি-ঢাকা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here