সব ধরনের ঋণের সুদ আদায় বন্ধ ২ মাস:বাংলাদেশ ব্যাংক

0


সময় সংবাদ বিডি -ঢাকা: করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে সব ধরনের ঋণ বিনিয়োগের উপর আরোপিত-আরোপযোগ্য সুদ-মুনাফা দু’মাসের জন্য ব্লক হিসাবে স্থানান্তর করতে হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সুদ আদায় করা যাবে না বলে তফসিলি ব্যাংকগুলো জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ রোববার (৩ মে) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী অফিসার ও কর্মকর্তার কাছে পাঠিয়েছে। এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে সৃষ্ট ব্যবসায়িক পরিস্থিতি বিবেচনায় ব্যাংকের সব ধরনের ঋণ-বিনিয়োগের ওপর চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত সময়ে আরোপিত-আরোপযোগ্য সুদ-মুনাফা ‘সুদবিহীন ব্লকড হিসাবে’ স্থানান্তর করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্লকড হিসাবে স্থানান্তরিত সুদ-মুনাফা সংশ্লিষ্ট ঋণ-বিনিয়োগ গ্রহিতার কাছ থেকে আদায় করা যাবে” না বলে উল্লেখ করেছেন।

এরূপ সুদ-মুনাফা ব্যাংকের আয় খাতে স্থানান্তর করা যাবে না। কোনো ব্যাংক ইতোমধ্যে সুদ-মুনাফা আয় খাতে স্থানান্তর করে থাকলে তা রিভার্স এন্ট্রির মাধ্যমে সমন্বয় করতে হবে। ব্লকড হিসাবে রক্ষিত/রক্ষিতব্য” উপরোক্ত সুদ-মুনাফা সমন্বয়ের বিষয়ে পরবর্তীসময়ে অবহিত করা হবে।

নভেল করোনা ভাইরাস (কভিড-১৯) এর প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিতকরণ ও গতিশীল রাখার লক্ষ্যে ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে ঋণ-বিনিয়োগ সুবিধা দেওয়াসহ বিভিন্ন ধরনের আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। তা খুব শীঘ্রই বাস্তবায়ন হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here