সমৃদ্ধ ও ন্যায্য সমাজের সন্ধানে অমর্ত্য সেন বিষয়ক আলোচনা

0



ডেস্ক নিউজ, সময় সংবাদ বিডি-
ঢাকাঃ ঢাকায় ‘সমৃদ্ধ ও ন্যায্য সমাজের সন্ধানে অমর্ত্য সেন’ বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য সতর্কতার কারণে স্কাইপি সংযোগের মাধ্যমে ভারত থেকে আলোচনায় অংশ নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থাকতে না পারার জন্য একাধিকবার দুঃখ প্রকাশ করেন অমর্ত্য সেন। এসময় তিনি বলেন, বাংলাদেশ আমার খুবই প্রিয় দেশ। এবার আসতে না পেরে আমি অত্যন্ত দুঃখিত।বাংলাদেশের উন্নয়নের পেছনে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থা এনজিওর ব্যাপকভাবে অবদানের কথা বলেন তিনি।

বাঙলার পাঠশালা আয়োজিত উক্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে অমর্ত্য সেনের জীবন ও কর্মের ওপর বছরব্যাপী বাংলা ভাষায় অমর্ত্য সেন পাঠচক্রের উদ্বোধন করা হলো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ ও বেসরকারি গবেষণা সংস্থা সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান।

অনুষ্ঠানের মূল বক্তা ছিলেন অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ। আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, সাবেক অর্থমন্ত্রী এম সাইদুজ্জামান এবং অমর্ত্য সেন পাঠচক্রের আহ্বায়ক অধ্যাপক সিদ্দিকুর রহমান ওসমানী। সভা সঞ্চালনা করেন বাঙলার পাঠশালা ফাউন্ডেশনের সভাপতি আহমেদ জাভেদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here