সারা দেশে আইসিটি প্রশিক্ষণ দেবে সরকার

0

image-20048স্টাফ রিপোর্টার, সময় সংবাদ বিডি-

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘আইসিটি খাতে  দেশের এক লাখ নারীদের   বিশেষ প্রশিক্ষণ দেবে সরকার। নারীদের প্রশিহ্মন দেওয়ার কাজে সহযোগিতা করবে জাতিসংঘ।’

তিনি আজ সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে নারীদের নিয়ে আয়োজিত দেশের প্রথম হ্যাকাথন প্রতিযোগিতার উদ্বোধন কালে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আগামী দুই বছরের দেশের ২ লাখ নারীদের বিভন্ন প্রযুক্তি শিক্ষায় প্রশিক্ষিত করার জন্য কাজ চলছে। এর জন্য সারা দেশে ৭ টি বাস  অঞ্চলে ঘুরে ঘুরে নারীদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ খুবই কম বলে ধারনা করেন তিনি।দেশে মাত্র ৯ শতাংশ নারী প্রযুক্তি খাতে কাজ করছে। নারীদের এই অংশ গ্রহণ বাড়াতে সরকার নানান পদক্ষেপ নিয়েছে।

প্রোগামিং শিক্ষার ভবিষ্যতের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘যে যে পেশায় থাকুক না কেন তাকে অবশ্যই প্রোগ্রামিং শিখতেই হবে,এবং প্রোগ্রামিং এর কোডিং জানতে হবে। যাতে করে   প্রযুক্তি নির্ভর সমাধান ও সবকিছুর ধারা খুঁজে বের করতে পারেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া খালেদা নীলা,উপদেষ্টা আবুল খায়ের পাটোয়ারী বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান, বেসিসের ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, বিডিওএসএন এর সাধারণ সম্পাদক মুনীর হাসান, বাক্যর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন প্রমুখ।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here