সিরিয়ায় ‘আইএসের হামলায়’ রাশিয়ার চারটি হেলিকপ্টার ধ্বংস

0


143200_1

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি:-

সিরিয়ার মধ্যাঞ্চলে রাশিয়ার সৈন্যদের ব্যবহৃত কৌশলগতভাবে গুরুত্বপর্ণূ একটি সামরিক ঘাঁটিতে সন্দেহভাজন ইসলামিক স্টেটের জঙ্গিদের হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির স্যাটেলাইট চিত্র পাওয়া গেছে।

গত সপ্তাহে টি-ফোর ঘাঁটিতে সিরিজ বিস্ফোরণে চারটি হেলিকপ্টার এবং ২০টি লরি ধ্বংস হয়েছে বলে স্ট্র্যাটফর ইন্টেলিজেন্স কোম্পানির স্যাটেলাইটে দেখা হচ্ছে। ধ্বংস হওয়ার চারটি হেলিকপ্টারই এমআই-২৪ মডেলের।

তবে বিস্ফোরণের কারণ জানা যায়নি।

গত ১৪ মে আইএস রাশিয়ার ঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে। এতে সিরিয়া সরকারের একাধিক জঙ্গিবিমানও ধ্বংস হয়েছে।

আইএসের হামলায় হেলিকপ্টার ধ্বংসের খবর অস্বীকার করেছে রাশিয়ার সামরিক বাহিনী। তবে স্ট্র্যাটফরের সামরিক বিশ্লেষকরা বলছেন, তাদের বিশ্বাস আইএসের দাবি সঠিক।

চমকপ্রদ তথ্য হচ্ছে আইএস সংশ্লিষ্ট সংবাদ সংস্থা ‘আমাক’ প্রথমে এই ঘটনার খবর প্রকাশ করে। তবে তারা বিস্ফোরণের কারণ জানায়নি।

‘পূর্বাঞ্চলীয় হোমসের (প্রদেশ) টি-ফোর বিমানঘাঁটির পাশে অগ্নিকাণ্ডে রাশিয়ার চারটি অ্যাটাক হেলিকপ্টার এবং ২০টি মিসাইলভর্তি ট্রাক জ্বলছে,’ জরুরি সংবাদে জানায় আমাক।

তবে তাদের সংবাদে মনে হয় এটি ছিল দুর্ঘটনা।

ঠিক সেদিনই আইএস একটি ছবি প্রকাশ করে যাতে দেখা যায় তাদের একজন যোদ্ধা ওই ঘাঁটি লক্ষ্য করে গ্র্যাড রকেট নিক্ষেপ করছে।

স্ট্র্যাটফরের সামরিক বিশ্লেষক সিম ট্যাক বলেন, ‘এই (স্যাটেলাইট) চিত্র আমাদের যা বলছে তা হলো এটা কোনো দুর্ঘটনাবশত বিস্ফোরণ ছিল না, যেমনটা গুজব রটেছে।’

‘এতে স্পষ্ট বোঝা যাচ্ছে পুরো বিমানবন্দরজুড়ে বিভিন্ন উৎস থেকে বিস্ফোরণ ঘটেছে এবং এটা বলছে যে এতে রাশিয়ার ব্যাপক ক্ষতি হয়েছে।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here