সিরিয়ায় কারাগারে ৬০ হাজার বন্দির মৃত্যু

0


সিরিয়ায় কারাগারে ৬০ হাজার বন্দির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, সময় সংবাদ বিডি:-গৃহযুদ্ধ শুরু হওয়ার পর গত পাঁচ বছরে সিরিয়ায় সরকারি কারাগারে ৬০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে। শনিবার লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির প্রধান রামি আব্দেল রহমান বলেন, ‘২০১১ সালের মার্চ থেকে সরকারি কারাগারে খাদ্য ও ওষুধের অভাব এবং নির্যাতন ও ভয়াবহ পরিস্থিতির কারণে কমপক্ষে ৬০ হাজার লোক মারা গেছে।’ সিরিয়ার সরকারি সূত্রের মাধ্যমে এ তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছেন তিনি।

এর আগে জাতিসংঘের বিশেষ দূত স্টাফান দি মিস্তুরা জানিয়েছিলেন, সিরিয়ার কারাগারে পাঁচ বছরে ৪০ হাজার লোক মারা গেছে। তবে এটি ছিল তার ব্যক্তিগত পর্যালোচনাভিত্তিক তথ্য। এটি জাতিসংঘের নিজস্ব পরিসংখ্যানগত তথ্য ছিল না।

বার্তা সংস্থা আল-জাজিরা জানিয়েছে, কারাগারে ঠিক কতজন মারা গেছে, তার সঠিক সংখ্যা জানা সম্ভব নয়। কারাবন্দিদের বাইরেও প্রায় এক লাখ সিরীয় রয়েছে, যাদের সরকারি বাহিনী তুলে নিয়ে গেছে। তাদের ভাগ্য আজও জানা যায়নি।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের মধ্যপ্রাচ্যবিষয়ক গবেষক নাদিম হুরে সিরীয় সরকারকে ‘প্রচণ্ড নির্যাতনকারী’ বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে সিরিয়ার কারাগারের অবস্থা কতটা বাজে এবং এখানে বন্দিদের মৃত্যুর বিষয়টি আমরা জানতে পেরেছি।’

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here