স্মৃতিশক্তি কমায় টাইপ টু ডায়াবেটিস

0


photo-1436526845

নিউজ ডেস্ক, সময় সংবাদ বিডি

ঢাকা: ডায়াবেটিস প্রধানত দুই ধরনের হয়। টাইপ ওয়ান এবং টাইপ টু। টাইপ ওয়ান ডায়াবেটিসে দেহে ইনসুলিন তৈরি হয় না। টাইপ টু ডায়াবেটিসের ক্ষেত্রে দেহে ইনসুলিন তৈরি হয়, তবে পর্যাপ্ত পরিমাণে উৎপন্ন হয় না । বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ৯৫ থেকে ৯৮ শতাংশ রোগীই টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত।

সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, টাইপ টু ডায়াবেটিস স্মৃতিশক্তি হ্রাস করতে পারে। এটি ব্যক্তির সিদ্ধান্ত নেওয়ার দক্ষতার ওপর প্রভাব ফেলে প্রাত্যহিক কাজকে প্রভাবিত করে।

গবেষকরা বলেন, টাইপ টু ডায়াবেটিস হওয়ার মাত্র দুই বছরের মধ্যে এটি মস্তিষ্কে নিয়মিত রক্তপ্রবাহের ক্ষমতাকে নেতিবাচকভাবে পরিবর্তন করে; যা ব্যক্তির আচরণ এবং দৈনন্দিন কাজের দক্ষতাকে প্রভাবিত করে। নিউরোলজি জার্নালের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে এসব তথ্য।

হার্ভার্ড মেডিকেল স্কুলের ভেরা নোভাক জানান, ‘স্বাভাবিক রক্তপ্রবাহ আমাদের মস্তিষ্কের নির্দিষ্ট কাজ সম্পাদনের ক্ষেত্রে সাহায্য করে। টাইপ টু ডায়াবেটিস আক্রান্ত রোগীদের এই রক্তপ্রবাহ ব্যাহত হয়। গবেষণার ফলাফলে বলা হয়, টাইপ টু ডায়াবেটিস এবং রক্তে উচ্চ শর্করা দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব ফেলে আমাদের স্মৃতিশক্তির ওপর।

৬৬ বছর বয়সী ৪০ জন মানুষের ওপর গবেষণাটি করা হয়। এদের মধ্যে ১৯ জনের টাইপ টু ডায়াবেটিস ছিল এবং ২১ জনের ছিল না। তাদের মস্তিষ্কের পরীক্ষা করা হয় এমআরআই স্ক্যানের মাধ্যমে। পরীক্ষায় মস্তিষ্কের রক্তপ্রবাহ এবং মস্তিষ্কের আয়তনের দিকে খেয়াল করা হয়।

গবেষণার ফলাফলে দেখা যায়, যাদের ডায়াবেটিস রয়েছে তাদের মস্তিষ্কে রক্তপ্রবাহের ক্ষমতা কম। এটি স্মৃতিশক্তি কমায় এবং সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা হ্রাস করে। এর ফলে দৈনন্দিন কাজকর্মে ব্যাঘাত ঘটে। তবে পরবর্তীকালে এর আরো ভালো পরীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানান গবেষকরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here