২০১৬ হবে পর্যটন বর্ষ : প্রধানমন্ত্রী

0


hasina20151027045506

নিজস্ব প্রতিবেদক, সময় সংবাদ বিডি

ঢাকা:পর্যটন শিল্পের প্রচার ও প্রসারের জন্য ২০১৬ সালকে বাংলাদেশে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক বুড্ডিস্ট ট্যুরিজম সার্কিট কনফারেন্সের উদ্বোধনকালে মঙ্গলবার সকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, কক্সবাজার, সেন্টমার্টিন, কুয়াকাটাসহ দেশের সব পর্যটন এলাকায় সরকার উন্নয়নমূলক কাজ করছে। পর্যটন শিল্পের উন্নয়নের পাশাপাশি প্রচার ও প্রসারের ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। ২০১৬ হবে ভিজিট বাংলাদেশ ইয়ার।

তিনি আরো বলেন, পর্যটন শিল্পের জন্য অপার সম্ভাবনাময় আমাদের দেশ। পর্যটন শিল্পের বিকাশে কাজ করছে বর্তমান সরকার। ইতিমধ্যে এর উন্নয়নে জাতীয় নীতিমালা ২০১০ ঘোষণা করেছি। এর মাধ্যমে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড গঠন করা হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং জাতিসংঘ পর্যটন সংস্থা (ইউএনডব্লিউটিও) এ সম্মেলনের আয়োজন করেছে।

সম্মেলন আয়োজনের বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বিদেশী পর্যটকদের আকৃষ্ট করতে স্বল্প, মধ্যম এবং দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় দেশের গৌরবময় ও ঐতিহাসিক বুড্ডিস্ট হেরিটেজ সাইটগুলো রক্ষণাবেক্ষণ এবং দেশের দক্ষিণ পূর্বাঞ্চলের লিভিং হেরিটেজসমূহ বিশ্ববাসীর সামনে তুলে ধরতেই এ সম্মেলন। এর মাধ্যমে আন্তর্জাতিক বুড্ডিস্ট সার্কিটের মহাসড়কের সঙ্গে বাংলাদেশের যুক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হবে, যা দেশের পর্যটন বিকাশে মাইলফলক হিসেবে কাজ করবে।

উল্লেখ্য, পাহাড়পুর, ময়নামতিসহ বাংলাদেশে অন্তত ৫০০ বৌদ্ধ স্থাপনা আছে। মহাস্থানগড়ের বসুবিহার, রাজশাহীর সোমপুর বিহার, কুমিল্লার শালবন বিহার, চট্টগ্রামের পণ্ডিত বিহার, ঢাকার বিক্রমশিলা বিহার উল্লেখযোগ্য।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here